ঢাকা, শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ২৭ মিনিট আগে

প্রকাশ : ০২ মার্চ ২০২১, ১৫:০৫

প্রিন্ট

প্রাথমিকে সুখবর

প্রাথমিকে সুখবর
ফাইল ছবি

প্রতিবেদক

অভ্যন্তরীণ উৎস বা সরকারি অর্থ থেকে প্রায় এক হাজার ৬০০ কোটি টাকা সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বাড়ানোর প্রস্তাব করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আরএডিপিতে বৈদেশিক ঋণের পরিমাণ প্রায় ৩১৮ কোটি টাকা কমার পরিপ্রেক্ষিতে এ প্রস্তাব করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এই সংশোধিত এডিপি চূড়ান্ত করা হবে।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা কমিশন ইতোমধ্যেই আরএডিপির খসড়া চূড়ান্ত করেছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণমিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (পরিকল্পনা) মো. আশরাফুজ্জামান গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ‘কিট অ্যালাউন্স’ যুক্ত করা হয়েছে আরএডিপিতে। আগে এটি এডিপিতে না থাকায় আরএডিপিতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে বলে তিনি জানান।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ ছিল দুই লাখ পাঁচ হাজার ১৪৪ কোটি ৭৯ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল এক লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি সাত লাখ টাকা। আর বৈদেশিক ঋণ থেকে ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা।

তবে অর্থবছরের মাঝপথে বৈদেশিক অর্থ খরচ করতে না পারার শঙ্কা তৈরি হয়েছে এজন্য ঋণের থেকে সাত হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা আরএডিপিতে কমানোর প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত