ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্ববিদ্যালয়গুলোকে চ্যালেঞ্জ মোকাবেলায় ভূমিকা রাখতে হবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ মার্চ ২০২১, ১৯:৩৩  
আপডেট :
 ০৪ মার্চ ২০২১, ১৯:৩৮

বিশ্ববিদ্যালয়গুলোকে চ্যালেঞ্জ মোকাবেলায় ভূমিকা রাখতে হবে
ছবি নিজস্ব

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ( ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের বলেছেন, স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে (ডিসি) উত্তরণে অনেক চ্যালেঞ্জ রয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে এসব চ্যালেঞ্জ মোকাবেলায় জোরালো ভূমিকা রাখতে হবে।

বৃহস্পতিবার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) ও এপিএএমএস (সফট্ওয়্যার) বিষয়ক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রফেসর ড. তাহের বলেন, উন্নয়নশীল দেশে উত্তরণে কী কী করণীয় তার আলোকে ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ঢেলে সাজানোর প্রয়োজন। পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও লক্ষ্য পূরণে সংশ্লিষ্টদেরকে এগিয়ে আসতে হবে।

দেশের বিশ্ববিদ্যালয়সমূহের সামগ্রিক কর্মকাণ্ড ও দক্ষতা আগামীতে দেশকে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন ও উন্নত দেশে রূপান্তরে বলিষ্ঠ ভূমিকা পালন করবে বলেও জানান তিনি।

এসময় বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত সকলকে তিনি সততা ও নিষ্ঠার সাথে সরকারের লক্ষ্যমাত্রা পূরণে কাজ করতে বলেন।

ইউজিসি গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত ও মানসম্পন্ন স্নাতক তৈরিতে কাজ করছে জানিয়ে প্রফেসর আলমগীর বলেন, বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণে পরনির্ভরশীলতা কমাতে হবে। এজন্য প্রযুক্তিজ্ঞান সম্পন্ন দক্ষ জনবল তৈরি প্রয়োজন।

ইউজিসি এপিএ’র সদস্য-সচিব গোলাম দস্তগীরের সঞ্চালনায় এ কর্মশালায় ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ফোকাল পয়েন্টগণ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ জার্নাল/একে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত