ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধুকে নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগে শিক্ষা ক্যাডারকে শোকজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪১

ইতিহাস বিকৃতির অভিযোগে শিক্ষা ক্যাডারকে শোকজ
ফাইল ছবি

গাইড বইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগে এক শিক্ষা ক্যাডারকে শোকজ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

রোববার মাউশি মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে এ কারণ দর্শানোর নোটিশ দেন।

খোঁজ নিয়ে জানা যায়, কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের প্রভাষক মো. আবু বকর সিদ্দিক। একই সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ বছর মেয়াদি ডিগ্রি (পাস) দ্বিতীয় বর্ষের ‘বাংলাদেশের সরকার ও রাজনীতি’ (রাষ্ট্রবিজ্ঞান তৃতীয় পত্র) ব্যতিক্রম পাবলিকেশন্স-এর একটি গাইড বইয়ের লেখক তিনি।

মাউশির এক কর্মকর্তা জানান, ওই বইয়ের চতুর্থ প্রকাশ, সেপ্টেম্বর-২০১৮ এর ৩৯৮ পৃষ্ঠায় স্বাধীনতা পরবর্তী রাজনৈতিক শাসনামল নিয়ে শিক্ষার্থীদের কাছে ভুল তথ্য উপস্থাপন করেছেন যা চরম ইতিহাস বিকৃতি। এ কারণেই মো. আবু বকর সিদ্দিককে কারণ দর্শানোর চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, জনাব মো. আবু বকর সিদ্দিক-১৬২৬৪, প্রভাষক (রাষ্ট্রবিজ্ঞান), কুষ্টিয়া সরকারি মহিলা কলেজ, কুষ্টিয়া আপনি বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা। আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিন বছর মেয়াদি ডিগ্রি (পাস) দ্বিতীয় বর্ষের ‘বাংলাদেশের সরকার ও রাজনীতি’ (রাষ্ট্রবিজ্ঞান তৃতীয় পত্র) ব্যতিক্রম পাবলিকেশন্স-এর একটি গাইড বইয়ের লেখক। উক্ত বইয়ের চতুর্থ প্রকাশ, সেপ্টেম্বর-২০১৮ এর ৩৯৮ পৃষ্ঠায় স্বাধীনতা পরবর্তী রাজনৈতিক শাসনামল নিয়ে শিক্ষার্থীদের কাছে ভুল তথ্য উপস্থাপন করেছেন, যা চরম ইতিহাস বিকৃতি। উক্ত লেখায় বঙ্গবন্ধু ও আমাদের স্বাধীনতা পরবর্তী ইতিহাসকে বিকৃতভাবে উপস্থাপন করেছেন যা সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ এর ২৩ (১) ধারার পরিপন্থি।

আপনার গৃহীত কর্মকান্ড সরকারি কর্মচারী (শৃংখলা ও আপীল) বিমলা-২০১৮ এর ২ (খ), ২ (উ) মোতাবেক অসদাচরণও বটে। এমতাবস্থায়, সরকারি কর্মকর্তা হয়ে বর্ণিত গাইড বই-এ ইতিহাস বিকৃত করার অভিযোগে কেন আপনার বিরুদ্ধে বিধি মোতাবেক বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবেনা তা পত্র প্রাপ্তির সাত কর্ম দিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশ দেয়া হলো।

বাংলাদেশ জার্নাল/একে

  • সর্বশেষ
  • পঠিত