ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

৬ মাসের সেমিস্টার কমিয়ে ৪ মাস করলো হাবিপ্রবি

  হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ০৯ অক্টোবর ২০২১, ০৫:৪৬

৬ মাসের সেমিস্টার কমিয়ে ৪ মাস করলো হাবিপ্রবি
ছবি সংগৃহীত

শিক্ষার্থীদের করোনাকালীন সেশনজট নিরসন ও একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সেমিস্টার ৬ মাস থেকে কমিয়ে ৪ মাসে সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি ৫০ মিনিটের ক্লাস ২০ মিনিট বাড়িয়ে ৭০ মিনিট করার ঘোষণা দিয়েছে।

গত মঙ্গলবার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ৫৮তম একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগ জানায়, অনলাইন ও অফলাইন উভয় মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা চলমান থাকবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে ২০২০ ও ২০১৯ সালে ভর্তি হওয়া শিক্ষার্থী এবং তাদের সঙ্গে রি-অ্যাড হওয়া শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস পরীক্ষা চালু থাকবে। তাদের ক্ষেত্রে পরিস্থিতি পর্যবেক্ষণ সাপেক্ষে পরবর্তী একাডেমিক কাউন্সিল সম্পন্ন করে অফলাইনে পরীক্ষা ও ক্লাস শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এছাড়া সব মাস্টার্স এবং এমবিএ ও অনার্সের লেভেল ৪ (২০১৭ সালে ভর্তিকৃত ও তাদের সঙ্গে রি-অ্যাড) এবং লেভেল ৩ (২০১৮ সালে ভর্তিকৃত ও তাদের সঙ্গে রি-অ্যাড) শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল, ব্যবহারিক ক্লাস ও মিডটার্ম পরীক্ষা (আলোচনা সাপেক্ষে অনলাইন বা অফলাইনে) সশরীরে অনুষ্ঠিত হবে। এছাড়াও সব তত্ত্বীয় ক্লাস, ব্যবহারিক ক্লাস (যেগুলো হাতে কলমে প্রদর্শনের প্রয়োজন নেই) ও কুইজ পরীক্ষা যথারীতি অনলাইনে অনুষ্ঠিত হবে।

জনসংযোগ ও প্রকাশনা শাখা আরও জানায়, প্রথমে মাস্টার্স অথবা এমবিএ ও লেভেল ৪ (২০১৭ সালে ভর্তিকৃত ও তাদের সঙ্গে রি-অ্যাড) এবং লেভেল ৩ (২০১৮ সালে ভর্তিকৃত ও তাদের সঙ্গে রি-অ্যাড) এর শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হবে। এ ক্ষেত্রে পরিস্থিতি পর্যবেক্ষণ করে একাডেমিক কাউন্সিল সম্পন্ন করে পরবর্তী ব্যাচসমূহকে পর্যায়ক্রমে হলে ওঠানো হবে। হলে উঠতে হলে সংশ্লিষ্ট হলের প্রকৃত আবাসিক শিক্ষার্থী হতে হবে। হলে প্রবেশের সময় হল কর্তৃক ইস্যুকৃত ‘রেসিডেন্সিয়াল আইডি কার্ড’ দেখাতে হবে। কোভিড-১৯ ভ্যাকসিন কার্ড (কমপক্ষে এক ডোজ নেওয়ার) দেখাতে করতে হবে। ১৮, ১৯ ও ২০ অক্টোবর পর্যায়ক্রমে হলগুলো খুলে দেওয়া এবং ২১ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত