ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

১০ম গ্রেড চান প্রাথমিক শিক্ষকেরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২১, ১৯:৫৮

১০ম গ্রেড চান প্রাথমিক শিক্ষকেরা
ফাইল ছবি

মাধ্যমিকের সহকারী শিক্ষক পদে নিয়োগ যোগ্যতা স্নাতক ও সমমান। তাদের বেতনগ্রেড ১০ম। এদিকে প্রাথমিকের সহকারী শিক্ষকদের নিয়োগ যোগ্যতা স্নাতক, কিন্তু বেতনগ্রেড ১৩ তম। এ বৈষম্য সমাধানে সরকারের উদ্যোগ চায় প্রাথমিকের সহকারী শিক্ষকরা।

এরই মধ্যে এ দাবি বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মন্ত্রণালয়ে আবেদনও করেছেন শিক্ষকদের একটি অংশ।

আবেদন তারা বলেছেন, একটি টিভি অনুষ্ঠানের একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেছিলেন, উনার স্বপ্ন ছিল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়া। তিনি এখন রাষ্ট্র ক্ষমতায়। এছাড়াও দেশ উন্নয়নশীল কাতারে, মাথাপিছু আয় ২৫৫৪ মার্কিন ডলার। প্রধানমন্ত্রী প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সর্বদা আন্তরিক তাইতো তিনি বলেছিলেন, শিক্ষায় বরাদ্দ নয় বিনিয়োগ। শিক্ষকদের স্বপ্ন ও বুকভরা আশা, প্রধানমন্ত্রী শিক্ষকদের হতাশ করবেন না দৃঢ় বিশ্বাস।

প্রাথমিকের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেডের যৌক্তিকতা তুলে ধরে অধিদপ্তর ও মন্ত্রণালয়ের আবেদনে তারা বলেছেন, প্রাথমিকের সহকারী শিক্ষক পদে নিয়োগ যোগ্যতা স্নাতক সমমান (২য় বিভাগ) বেতনগ্রেড ১৩তম। সমযোগ্যতা সম্পন্ন অন্যান্য বিভাগে, মাধ্যমিকের সহকারী শিক্ষক পদে নিয়োগ যোগ্যতা স্নাতক সমমান, বেতনগ্রেড ১০ম। পুলিশের সাব ইন্সপেক্টর পদে নিয়োগ যোগ্যতা স্নাতক বা সমমান বেতনগ্রেড ১০ম। নার্সদের নিয়োগ পদে যোগ্যতা এইচএসসি (ডিপ্লোমা ইন নার্সিং), বেতনগ্রেড ১০ম। উপ-সহকারী কৃষি অফিসার পদ নিয়োগ যোগ্যতা এসএসসি (৪ বছর কৃষি ডিপ্লোমা), বেতনগ্রেড ১০ম। ইউনিয়ন পরিষদ সচিব পদে নিয়োগ যোগ্যতা আগে ছিল এইচএসসি বর্তমানে স্নাতক সমমান, বেতনগ্রেড ১০ম (প্রস্তাবিত)। বিভিন্ন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা পদে নিয়োগ যোগ্যতা স্নাতক সমমান, বেতনগ্রেড ১০ম ও ৯ম। প্রাথমিক শিক্ষক কোমলমতি শিক্ষার্থীদের উন্নত জীবনের স্বপ্নদর্শনে উদ্বুদ্ধ করেন, পড়াশুনা শেষ করে মহৎ পেশায় নতুন নিয়োগ পাওয়া একজন শিক্ষক ১৩তম গ্রেডে ১১ হাজার টাকা বেতনে হতাশা ও মনোকষ্ট নিয়ে যাপিত জীবন অতিবাহিত করছেন। অন্যান্য ডিপার্টমেন্টের স্নাতক সমমান ডিগ্রিধারীদের কততম গ্রেডে বেতন দেয়া হচ্ছে, তা পর্যালোচনা করে ন্যায্যতার ভিত্তিতে সহকারী শিক্ষকদের বেতন গ্রেড ১০ম নির্ধারণ করা সময়ের দাবি।

এছাড়া একই ক্যারিকুলাম, একই সিলেবাস ও একই শিক্ষার্থীদের নিয়ে কাজ করা পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ে শিক্ষক পদে নিয়োগ যোগ্যতা স্নাতক (দ্বিতীয় শ্রেণি), দেড় বছরের ডিপ্লোমা ইন এডুকেশন (ডিইনএড), বেতনগ্রেড ১০ম।

প্রাথমিক সহকারী শিক্ষক ১০ম গ্রেড বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক মাহবুবর রহমান বলেন, নিয়োগ যোগ্যতা ও ন্যায্যতার ভিত্তিতে প্রাথমিকের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড দাবির পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর সদয় অনুগ্রহ কামনা করছি।

বাংলাদেশ জার্নাল/একে/এসকে

  • সর্বশেষ
  • পঠিত