ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ডাকসু নির্বাচনে অনিয়মের অভিযোগ, জাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

  জাবি প্রতিনিধি

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ২২:০২

ডাকসু নির্বাচনে অনিয়মের অভিযোগ, জাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন চান না বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে এক বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তারা।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবন, পরিবহন চত্বর, মেয়েদের হলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অমর একুশের পাদদেশে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সংগঠক কায়েস মাহমুদ সিক্ত বলেন, ‘আমরা ভেবেছিলাম ডাকসু নির্বাচন হলে বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা কমবে। কিন্তু নির্বাচনের নামে জাতির সাথে যে তামাশা করা হয়েছে তা আজ সবাই দেখেছে। ছাত্রসমাজ এ রকম ডাকসু নির্বাচন চায়নি। এ রকম জাকসু নির্বাচন আমরা চাই না।’

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকরী সদস্য মিখা পিরেগু বলেন, ‘নির্বাচনের নামে ছাত্রদের সাথে তামাশা করেছে ঢাবি প্রশাসন। এই তামাশা জাতির কাছ থেকে গোপন করার জন্য মিডিয়ার ওপরও নানা নিয়ম জারি করেছিল সরকার। আজকের এই ডাকসু নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ জন্মের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গলা টিপে হত্যা করা হয়েছে।’

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের প্রচার ও প্রকাশনা সম্পাদক মারুফ বিন মোজাম্মেল বলেন, ডাকসু নির্বাচন ছাত্রদের অধিকার আদায়ের নির্বাচন ছিল। কিন্তু নির্বাচনের আগে টকশোতে গিয়ে যারা শিক্ষার্থীদের অধিকার আদায়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন তারাই আজ শিক্ষার্থীদের ভোটের অধিকার কেড়ে নিলেন। ছাত্র সংসদ নির্বাচনের জন্য আমাদের যে লড়াই ছিল তা বন্ধ করা যাবে না। সুষ্ঠু নির্বাচন আদায়ের লড়াই চালিয়ে যেতে হবে।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার আহ্বায়ক শাকিল-উজ-জামান বলেন, ‘এ নির্বাচন একটি প্রশ্নবিদ্ধ নির্বাচন। জাতি দেখেছে কীভাবে ভোটচুরির ঘটনা ঘটেছে। ১৯৭৩ সালে ডাকসু নির্বাচনেও ক্ষমতাসীন ছাত্রসংগঠনের নেতাকর্মীরা ভোটডাকাতি করেছিল। কিন্তু ২৮ বছর পর অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতাদের পাশাপাশি শিক্ষকরাও কারচুপিতে অংশ নিয়েছেন। এটা জাতির জন্য লজ্জাজনক।’ এই নির্বাচন বাতিল করে পুনরায় তফসিল ঘোষণা করার জন্য ঢাবি প্রশাসনের প্রতি দাবি জানান তিনি।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক শোভন রহমান বক্তব্য দেন।

  • সর্বশেষ
  • পঠিত