ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শিক্ষকদের ব্রত হওয়ার তাগিদ এইচ টি ইমামের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মার্চ ২০১৯, ০১:০১

শিক্ষকদের ব্রত হওয়ার তাগিদ এইচ টি ইমামের

দেশের জন্য শিক্ষকদের ব্রত হওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিকবিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম। তিনি বলেছেন, শিক্ষকরা দেশের জন্য নিত্যনতুন উদ্ভাবন করবে-এটাই আপনাদের ব্রত হওয়া উচিত।

বুধবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার রুমে ‘বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা’ শীর্ষক স্মারক বক্তৃতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং।

বাইরের দেশে পড়তে যাওয়া শিক্ষকদের দেশে ফেরার তাগিদ দিয়ে বর্ষীয়ান এই রাজনৈতিক ব্যক্তিত্ব বলেন, ‘যারা বাইরে পড়তে যায় তারা নতুন নতুন ও সমৃদ্ধ জ্ঞান নিয়ে দেশে ফিরে দেশের সেবা করবে। তারাও দেশের জন্য নিত্যনতুন উদ্ভাবন করবে- এটাই ব্রত হওয়া উচিত।’

শিক্ষার্থীদের বিজ্ঞনমনস্ক হওয়ারও তাগিদ দিয়েছেন এইচ টি ইমাম। বলেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন বাংলাদেশে শোষিতদের গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক। দূর হোক অনাহার, দরিদ্র আর রোগশোক। তার এই ইচ্ছার পেছনে লুকিয়ে ছিল বিজ্ঞানভিত্তিক সমাজ গঠন। বঙ্গবন্ধুর সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে বর্তমান শিক্ষার্থীদের বিজ্ঞনমনস্ক হতে হবে। বিজ্ঞানে মনোযোগ দিয়ে নিজেদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে।’

দেশে অতিদ্রুত অর্থনৈতিক অগ্রগতি হয়েছে উল্লেখ করে এইচ টি ইমাম বলেন, ‘যে কোনো দেশে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন হলে পরিবেশগত সমস্যা সৃষ্টি হয়। সেই বিষয়টি সামনে রেখে প্রধানমন্ত্রী ১০০টি অর্থনৈতিক জোনের বাইরে শিল্পাঞ্চল না গড়তে কার্যকর পদক্ষেপ হাতে নিয়েছেন। সব সেক্টরেই আমরা অভূতপূর্ব উন্নতি সাধন করেছি। ইতিমধ্যে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। এমনকি এক বছরের খাবার উদ্বৃত্ত রাখতেও আমরা সক্ষমতা অর্জন করেছি।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে ও ইনস্টিটিউট অব রিমোট সেনসিংয়ের পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (এআইটি, থাইল্যান্ড) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. জয়শ্রী রায়।

ড. রায় তার বক্তব্যে বিশ্ব আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। তিনি ভবিষ্যতের সম্ভাবনাগুলো নিয়ে ছাত্র-শিক্ষকদের গবেষণা করার আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত