ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৬:৫১

প্রিন্ট

বেরোবিতে শিক্ষাবৃত্তি চালুকরণের দাবিতে গণস্বাক্ষর শুরু

বেরোবিতে শিক্ষাবৃত্তি চালুকরণের দাবিতে গণস্বাক্ষর শুরু
বেরোবি প্রতিনিধি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) গরীব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষা-বৃত্তি চালুকরণের দাবিতে গণস্বাক্ষর শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর বিভাগের সর্বেঠচ্চ বিদ্যাপিঠ। এ অঞ্চলের মেধাবী শিক্ষার্থীদের সর্বচ্চ গন্তব্যস্থল। কিন্তু আর্ত-সামাজিক দিক থেকে এই অঞ্চল সারাদেশের থেকে সবচেয়ে পিছিয়ে। দেশের মোট দারিদ্র্য ১০টি জেলার মধ্যে রংপুর বিভাগেই ৫টি জেলার অবস্থান। এখানকার গরীব শিক্ষার্থীরা অমানবিকভাবে জীবন যাপন করছেন। পারিবারিকভাবে প্রয়োজনীয় অর্থের যোগান না থাকায় অনেকেই অনিশ্চিয়তার মধ্যে দিন যাপন করছেন। কেউ কেউ লেখাপড়ার খরচ জোগার করতে না করে দৈহিক পরিশ্রম করছেন। কারও কারও আবার লেখাপড়া বন্ধ হওয়ার পথে। এ জন্য শিক্ষাবৃত্তির খুবই প্রয়োজন।

শিক্ষার্থীরা আরো বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। সরকারের এসডিজি লক্ষমাত্রা অগ্রযাত্রার অংশহিসেবে এই বিশ্ববিদ্যালয়ে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদেও জন্য বৃত্তি চালু করা সময়ের দাবি। তাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের চলার পথকে প্রাণবন্ত করতে ২৫% গরীব ও মেধাবী শিক্ষাবৃত্তি চালু করার দাবিতে গণস্বাক্ষর নেয়া শুরু করেছি। আমরা ১৯৭১ জনের স্বাক্ষর সংগ্রহ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিম উল্লাহ বরাবর প্রেরণ করবো। তিনি বিষয়টি দেখবেন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close