ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪৯

প্রিন্ট

চলতি বছরই উচ্চতর স্কেল পাচ্ছেন শিক্ষকরা!

চলতি বছরই উচ্চতর স্কেল পাচ্ছেন শিক্ষকরা!
অনলাইন ডেস্ক

নতুন এমপিও নীতিমালার আলোকে চলতি ২০১৯-২০ অর্থবছরেই মাদরাসা শিক্ষক-কর্মচারীদের উচ্চতর স্কেল দেয়া সম্ভব বলে শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদানে বাজেট বরাদ্দের হিসেব চেয়ে মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠির জবাবে এ তথ্য জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

সম্প্রতি এ সংক্রান্ত চিঠি অধিদপ্তর থেকে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়। মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র এতথ্য নিশ্চিত করেছে।

২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই জারি করা হয় মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো। নতুন নীতিমালায় মাদরাসা শিক্ষক-কর্মচারীদের বিভিন্ন সুবিধা ও উচ্চতর স্কেল দেয়ার সুযোগ রয়েছে। নতুন নীতিমালার আলোকে শিক্ষক-কর্মচারীদের উচ্চতর স্কেল বাস্তবায়নের বিষয়ে নির্দেশনা চেয়ে গত ১১ জুন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে চিঠি পাঠিয়েছিল মাদরাসা শিক্ষা অধিদপ্তর। গত ২২ আগস্ট অধিদপ্তরকে সে চিঠির জবাব পাঠায় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

সূত্র জানায়, অধিদপ্তরে পাঠানো চিঠিতে মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদানের বাজেট বরাদ্দ আছে কিনা এবং থাকলেও তা কত টাকা তা জানতে চায় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। তাই, গত ১৬ সেপ্টেম্বর মাদরাসার শিক্ষক কর্মচারীদের উচ্চতর গ্রেড বাস্তবায়নে মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দের হিসেব পাঠিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

মহাপরিচালক সফিউদ্দিন আহমদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বেসরকারি মাদরাসাসমূহের মঞ্জুরি খাতে বেতন ভাতা সহায়তা বাবদ বরাদ্দ আছে ৩ হাজার ৯৪৫ কোটি ৬২ লাখ টাকা। কিন্তু মাদ্রাসা শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদানের জন্য পৃথকভাবে কোনো বরাদ্দ নেই। তবে নতুন নীতিমালার আলোকে শিক্ষক-কর্মচারীদের উচ্চতর গ্রেড দিতে যে পরিমাণ টাকার দরকার হবে চলতি বছরের বাজেট থেকে সংস্থান করা সম্ভব। এজন্য যদি অতিরিক্ত টাকা প্রয়োজন হয়, তবে সংশোধিত বাজেটের সময় অর্থ বিভাগে চাহিদা দিয়ে সে টাকা সংস্থান করা সম্ভব।

এ ঘটনাকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত