ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিকের টাকা আত্মসাৎ করলেন প্রধান শিক্ষক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১৬:৩৮  
আপডেট :
 ১৩ নভেম্বর ২০১৯, ১৬:৪৬

প্রাথমিকের টাকা আত্মসাৎ করলেন প্রধান শিক্ষক

সভাপতির স্বাক্ষর জাল করে স্কুলের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরুদ্ধে। এনামুল ইসলাম নামে ওই শিক্ষক বর্তমানে নওগাঁ সদরের কফিল উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আছেন।

জানা গেছে, এর আগে উপজেলার চন্ডিপুর ইউনিয়নের গঙ্গাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক থাকাকালে তিনি এ কাজ করেছেন। বিষয়টি উপজেলা শিক্ষা কর্মকর্তাসহ বিভিন্ন দফতরে জানানো হয়েছে।

তথ্য মতে, গত ৪ নভেম্বর গঙ্গাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্ন বিষয় নিয়ে মাসিক সভা অনুষ্ঠিত হয়। সেখানে এনামুল ইসলামের বিরুদ্ধে সভাপতির স্বাক্ষর জাল করে চেকের মাধ্যমে ব্যাংক থেকে স্লিপ ফান্ডের টাকা উত্তোলনের অভিযোগ করা হয়।

অভিযোগে বলা হয়, গত ৭ জুলাই বিদ্যালয়ের ব্যবস্থাপানা কমিটির কাউকে না জানিয়ে এনামুল ইসলাম বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি রেজাউন নবী রেজার স্বাক্ষর জাল করে একটি চেকের মাধ্যমে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) থেকে ২৬ হাজার ৫০০ টাকা উত্তোলন করেন। যা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ওই বিদ্যালয়ে প্রধান শিক্ষক না থাকায় তিনি গত চার বছর যাবত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এরপর হঠাৎ করেই গত ৯ আগস্ট প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটিকে না জানিয়ে বদলি নিয়ে অন্য স্কুলে চলে যান। ইতোপূর্বেও তার বিরুদ্ধে বেশ কয়েকবার অনিয়মের অভিযোগ উঠেছিল।

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষক এনামুল ইসলাম বলেন, ওই স্কুলে যোগদানের পর থেকে একটি পক্ষ আমার বিরুদ্ধে উঠেপড়ে লেগেছিল। আমাকে ফাঁসাতে তারা পরিকল্পিতভাবে এটা করেছে। তবে এনিয়ে কোনো সংবাদ না করার জন্য অনুরোধ করেন তিনি।

বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি রেজাউন নবী রেজা বলেন, স্কুলের উন্নয়নে কত টাকা খরচ হয়েছে তা জানতে গত ১৫/২০ দিন আগে ব্যাংক অ্যাকাউন্টের স্টেটমেন্ট (লেনদেনের হিসাব) সংগ্রহ করা হয়। তাতে আমরা যে পরিমাণ টাকা উঠিয়েছি তার চেয়ে অনেক বেশি টাকা উত্তোলন দেখানো হয়েছে। এরপর টাকা আত্মসাতের বিষয়টি প্রকাশ পায়।

তিনি জানান, কমিটির কাউকে না জানিয়ে আমার স্বাক্ষর জাল করে শিক্ষক এনামুল ইসলাম স্লিপ ফান্ডের টাকা তুলে আত্মসাৎ করেছেন। এর কয়েক দিন পর আমাদের না জানিয়ে তিনি অন্য স্কুলে বদলি হয়ে যান।

তিনি আরও জানান, ওই শিক্ষক টাকা উত্তোলনের বিষয়টি স্বীকার করে গত ২ নভেম্বর ফেরত দিতে চেয়েছিলেন। কিন্তু এ পর্যন্ত দেননি। আমরা বিষয়টি উপজেলা শিক্ষা কর্মকর্তাসহ বিভিন্ন দফতরে লিখিতভাবে জানিয়েছি।

বিদ্যালয়ের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু তাহের বলেন, আমরা (শিক্ষকরা) বিষয়টি নিয়ে বসে নিজেরা সমাধানের সিদ্ধান্ত নিয়েছিলাম। এনামুল ইসলাম টাকা ফেরত দেয়ার জন্য প্রতিশ্রুতি দিয়েছিলেন, কিন্তু সেই কথা রাখেননি।

নওগাঁ সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা নাইয়ার সুলতানা বিষয়টি নিশ্চিত করে বলেন, বর্তমানে তাকে প্রেষণে অনত্র বদলি করা হয়েছে। অর্থ আত্মসাতের অভিযোগ তদন্ত করে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

  • সর্বশেষ
  • পঠিত