ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ১৯:১৩

প্রিন্ট

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ভর্তি পরীক্ষা কাল থেকে শুরু

৭ কলেজের ভর্তি পরীক্ষা কাল থেকে শুরু
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভিভুক্ত সরকারি ৭ কলেজের ২০১৯-২০ শিক্ষা বর্ষের স্নাতক/সম্মান ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার (১৫ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ১৫ নভেম্বর বাণিজ্য বিভাগ, ২২ নভেম্বর বিজ্ঞান বিভাগ ও ২৯ নভেম্বর মানবিক বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ৩০ সেপ্টেম্বর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হয়। গত বারের মত এবারও শুধুমাত্র ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হয়।

ঢাবির ওয়েবসাইটে বলা হয়েছে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বাণিজ্য ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা ১৫ নভেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভর্তি পরীক্ষার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করবেন।

উক্ত ভর্তি পরীক্ষা মোট ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হলো: ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ (আজিমপুর), ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল এবং নীলক্ষেত হাই স্কুল। বাণিজ্য ইউনিটে ৫,২১০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২১,৮৮৫জন।

বিস্তারিত তথ্য www.7college.du.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।’

গতবারের ন্যায়ে এবারও থাকছে মানবন্টন। মোট ২০০ মার্কের পরীক্ষার মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় থাকছে ৮০ মার্ক এবং ১২০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে থাকছে না কোনো নেগেটিভ মার্ক। ১০০টি এমসিকিউ পরীক্ষায় প্রতিটি প্রশ্নের মান থাকবে ১.২০। পরীক্ষার সময় থাকছে ১ ঘন্টা। পরীক্ষার পাস মার্ক থাকবে ৪৮।

প্রশ্নের ধরন

ক ইউনিট (বিজ্ঞান বিভাগ): বাংলা, ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, জীববিজ্ঞান। ৬টি বিষয়ের মধ্যে চারটির উত্তর দিতে হবে।

খ ইউনিট (মানবিক বিভাগ): বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন হবে।

গ ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ): বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ, মার্কেটিং/ ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং থেকে প্রশ্ন হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে রাজধানীর শীর্ষ সাতটি কলেজকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হচ্ছে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

এর মধ্যে ঢাকা কলেজ শুধু মাত্র ছাত্রদের জন্য এবং ইডেন কলেজ ও বদরুন্নেসা মহিলা কলেজ ছাত্রীদের জন্য।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত