ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষা একাডেমির জরুরি নির্দেশনা

প্রাথমিক শিক্ষা একাডেমির জরুরি নির্দেশনা

২০২০-২১ শিক্ষাবর্ষে পিটিআইতে শিক্ষক ভর্তি নিশ্চিত করার লক্ষ্যে যে সকল জেলায় প্রশিক্ষণবিহীন শিক্ষকের আধিক্য রয়েছে তাদেরকে পার্শবর্তী জেলার পিটিআইসমূহে ডেপুটেশন প্রদান করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা একাডেমি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জানুয়ারি ২০২০-জুন ২০২১ শিক্ষাবর্ষে পিটিআইসমূহ ডিপিএড কোর্সে অনলাইনে ভর্তি গত ৭ নভেম্বর শুরু হয়েছে, যা আগামী ২৮ নভেম্বর সম্পন্ন হবে। ইতোমধ্যে বিভিন্ন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও পিটিআই সুপারিনটেনডেন্টগণ অবহিত করেছেন যে, অনেক জেলাতেই পিটিআইতে নির্ধারিত আসন সংখ্যা অনুসারে ডেপুটেশন প্রদান করার মত প্রশিক্ষণবিহীন শিক্ষক নেই। আবার অনেক জেলার নির্ধারিত আসনের চেয়ে অনেকগুণ বেশী প্রশিক্ষণবিহীন শিক্ষক রয়েছেন।

এমতাবস্থায় জানুয়ারি ২০২০-জুন ২০২১ শিক্ষাবর্ষে ৫৭টি পিটিআইতে ডাবল শিফট এবং ১০টি পিটিআইতে সিঙ্গেল শিফট-এ সর্বমোট ২৫ হাজার শিক্ষক ভর্তি নিশ্চিত করার লক্ষ্যে তার বিভাগের যে সকল জেলায় প্রশিক্ষণবিহীন শিক্ষকের আধিক্য রয়েছে তাদেরকে পার্শবর্তী জেলার পিটিআইসমূহে ডেপুটেশন গ্রদান করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, PEDF এর DPP তে উল্লেখিত শিক্ষাবর্ষে ২৫ হাজার প্রশিক্ষণবিহীন শিক্ষককে প্রশিক্ষণ প্রদানের লক্ষামাত্রা নির্ধারণ করা হলেছে। প্রশিক্ষণের বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং নেপ-এর বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে (এপিএ) অন্তর্ভুক্ত করা হয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত