ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ১৫:৫১

প্রিন্ট

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বোর্ডের হুঁশিয়ারি

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বোর্ডের হুঁশিয়ারি
অনলাইন ডেস্ক

২০২০ সালে অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে হুঁশিয়ার করেছে শিক্ষাবোর্ড। সূত্র জানায়, অতিরিক্ত অর্থ আদায়ের প্রমাণ পেলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তবে অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য প্রাথমিকভাবে প্রধান শিক্ষক ও বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতিকে ডেকে আনা হবে।

বিষয়টি নিশ্চিত করেন আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক। তিনি বলেন, যেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে এসএসসির ফরম পূরণে বাড়তি অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে তাদেরকে বোর্ডে ডাকা হচ্ছে। গতকালও দুটি বিদ্যালয়কে ডাকা হয়েছিল। তবে তাদের বিরুদ্ধে আনা অভিযোগের কোনো প্রমাণ পাওয়া যায়নি। যদি কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রমাণসহ অভিযোগ থাকে তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

মু. জিয়াউল হক জানান, এখন পর্যন্ত অভিযুক্ত কোনো বিদ্যালয়ের বিরুদ্ধেই প্রমাণ দিতে পারেনি কেউ।

কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো. আবদুস ছালাম বলেন, বোর্ডের নির্দেশ অমান্য করে কোনো স্কুলে বাড়তি অর্থ আদায় করা হচ্ছে- এমন অভিযোগ পাওয়া যায়নি। যদি কোথাও এমনটা হয়ে থাকে তাহলে বোর্ডে অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেব। শিক্ষার্থীদের সঙ্গে কোনো অন্যায় সহ্য করা হবে না।

উল্লেখ্য, কুমিল্লা বোর্ডের পক্ষ থেকে এবার মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য ১ হাজার ৮৫০ এবং বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৯৭০ টাকা ফি নির্ধারণ করে নির্দেশনা পাঠানো হয়েছে।

রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো. মোকবুল হোসেন বলেন, অতিরিক্ত অর্থ আদায়ের ঘটনায় লিখিত অভিযোগ পাওয়া না গেলে আমাদের কিছু করার থাকে না। যারা ভুক্তভোগী তারা কোনো কারণে অভিযোগও করেন না। ফলে অপরাধীরা পার পেয়ে যায়। সরকারের পক্ষ থেকে নজরদারি করা না হলে এমনটা চলতেই থাকবে। মৌখিক অভিযোগ পাওয়া যাবে তবে অন্যায় বন্ধ হবে না।

ফরম পূরণে বাড়তি অর্থ আদায় বন্ধে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হকও একই কথা বলেছেন।

উল্লেখ্য, ২০২০ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণ কার্যক্রম গত ৭ নভেম্বর শুরু হয়। ১৪ নভেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরমপূরণ করা গেলেও বিলম্ব ফিসহ ১৮ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত এসএসসির ফরম পূরণ করা যাচ্ছে। এতে ১০০ টাকা বাড়তি ফি দিতে হচ্ছে শিক্ষার্থীদের।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত