ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬ আপডেট : ৩১ মিনিট আগে English

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ১৭:২২

প্রিন্ট

প্রাথমিক শিক্ষকদের সতর্ক করে অধিদপ্তরের জরুরি আদেশ

প্রাথমিক শিক্ষকদের সতর্ক করে অধিদপ্তরের জরুরি আদেশ
অনলাইন ডেস্ক

প্রাক প্রাথমিক শিক্ষা কার্যক্রমে লিখিত পরীক্ষা গ্রহণ প্রসঙ্গে শিক্ষকদের উদ্দেশে জরুরি আদেশ জারি করেছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আজ মঙ্গলবার এই আদেশ দেওয়া হয়। এতে বলা হয়েছে, উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরিচালনায় কোমলমতি শিক্ষার্থীদের কোনরূপ আনুষ্ঠানিক লিখিত পরীক্ষা বর্তমানে প্রচলিত কারিকুলামের কোথাও উল্লেখ নেই। অথচ মাঠ পর্যায় হতে বিশ্বস্ত সূত্রে জানা গেছে যে, কোথাও কোথাও প্রশ্নপত্র ছাপিয়ে প্রাক-প্রাথমিক শিশুদের আনুষ্ঠানিক লিখিত পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

এতে আরো বলা হয়েছে, নিয়ম না থাকা সত্বেও পরীক্ষা গ্রহণ অনাকাংখিত ও অপ্রত্যাশিত। এ ধরনের পরীক্ষা শিশুদের সামগ্রিক উন্নয়নের অন্তরায় । উল্লেখ্য, শিক্ষক প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেক শিক্ষককে নির্ধারিত ছকে মাসিক মূল্যায়ন করার নির্দেশনা রয়েছে । প্রয়োজনে প্রাত্যাহিক মূল্যায়ন করা যেতে পারে।

এমতাবস্থায়, প্রাক-প্রাথমিক শ্রেণি কার্যক্রমে কোনো অবস্থাতেই আনুষ্ঠানিক কোন প্রকার লিখিত পরীক্ষা গ্রহণ করা যাবে না। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিধায় এতদসংক্রান্ত পত্র প্রদানের পর কোনো পরিস্থিতিতে প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য কোনো পরীক্ষা গ্রহণ করা হলে বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ প্রাক-প্রাথমিক শিক্ষক ও সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে বিধি মোতাবেক বাবস্থা গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত