ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ১৫:০৪

প্রিন্ট

বন্ধ ঢাবিতে সবজির হাট

বন্ধ ঢাবিতে সবজির হাট
ছবি- প্রতিনিধি

মো. মনিরুজ্জামান, ঢাবি প্রতিনিধি

বাড়ির পাসেই ছোট সবজির হাট, কে না ভালোবাসে। তা যদি আবার এই মহামারীতে হয়, তাহলে তো প্রশ্নই ওঠে না। এতে সংক্রমণের ঝুঁকিও কমে, সতেজ সবজি পাওয়ার সম্ভাবনাও বেশি। সবচেয়ে বেশি উপকার হলো এতে লোকসমাগম তো কমবেই, সাথে স্বাস্থ্যঝুঁকিও।

বলছি বন্ধ ঢাকা বিশ্ববিদ্যালয়ে গড়ে ওঠা একটি ক্ষুদ্র বাজারের কথা। রাজধানীর নিউমার্কেট হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতেই চোখে পড়বে লাল বৃহদায়তন বিশিষ্ট 'মুক্তি ও গণতন্ত্রের' তোরণ। মহামারীতে ঢাকা বিশ্ববিদ্যালয় লকডাউন ঘোষণা করলে বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দেয়া হয় ক্যাম্পাসে প্রবেশ পথটি। এই বন্ধ প্রবেশ পথটির সম্মুখেই গড়ে উঠেছে এই ক্ষুদ্র কাঁচামালের বাজারটি।

করোনার কারণে গত বছরের মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয়কে লকডাউন করা হলেও বন্ধ হয়নি শিক্ষক কর্মচারীদের বাসভবনগুলো। বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক কর্মচারীদের বাসভবন গিয়াসউদ্দিন আবাসিক এলাককে কেন্দ্র করেই গড়ে উঠেছে তোরণের সামনের সেই ক্ষুদ্র বাজারটি।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্রের তোরণের সামনে বেশ কয়েকটি ভ্যান সাওয়ার দোকান শাক-সবজি ও তরকারি বিক্রি করছেন।

এক মাসেরও বেশি সময় ধরে বসেছে এই কাঁচাবাজার

আশেপাশের লোকজন ও সবজি বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, সেখানে প্রায় এক মাসেরও বেশি সময় ধরে এ কাঁচাবাজার গড়ে উঠেছে।

তবে ২১ নং ওয়ার্ডের (ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা) কাউন্সিলর আসাদুজ্জামান আসাদ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দোষারোপ করে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন সব জেনেও ব্যবস্থা নিচ্ছে না।

তিনি বলেন, করোনার সময় কাজ করতে গিয়ে এগুলো সব উচ্ছেদ করে দিয়ে এসেছিলাম, এখন আবার শুরু হয়েছে ভ্রাম্যমাণ এই বাজার। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব জানে, কিন্তু ব্যবস্থা নিচ্ছে না। আমাকে যদি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলে তাহলে আমি মুহূর্তেই এটাকে অপসারণ করে দিবো এবং একদিনের মধ্যে টিএসসিসহ পুরো এলাকায় যা অবৈধ দোকান রয়েছে সব অপসারণ করে দিতে পারবো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ.কে.এম গোলাম রব্বানী বলেন, এগুলো অবৈধ দোকান, এদের কোনো অনুমতি নেই। এগুলো অতি শিগগিরই আমরা তুলে দেয়ার ব্যবস্থা করছি। প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেবো। আমি নিজে সেখানে যাবো এখন আমার প্রক্টরিয়াল টিমও পাঠাবো।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত