ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২১, ১৭:০৪

প্রিন্ট

ভিসিকে ক্যাম্পাসমুখী করতে শিক্ষার্থীদের গণস্বাক্ষর

ভিসিকে ক্যাম্পাসমুখী করতে শিক্ষার্থীদের গণস্বাক্ষর
ড. নাজমুল আহসান কলিমউল্লাহ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহকে ক্যাম্পাসে ফেরাতে এবং ঢাকার লিয়াজোঁ অফিস বন্ধের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি শুরু করা হয়।

এতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা গণস্বাক্ষরের মাধ্যমে ভিসিকে ক্যাম্পাসে ফেরা এবং ঢাকার লিয়াজোঁ অফিস বন্ধের অনুরোধ জানান।

কর্মসূচিতে অংশগ্রহণ করা লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী পোমেল বড়ুয়া বলেন, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মহোদয়ের দেয়া সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থানের শর্তে ২০১৭ সালের ১৪ জুন ভিসি এই ক্যাম্পাসে যোগদান করেন। কিন্তু যোগদানের পর থেকে ক্যাম্পাসমুখী না হয়ে ঢাকায় থাকা আরম্ভ করেন। তার চাকরির মেয়াদের ১৩শ' দিনের মধ্যে সাড়ে ১২শ' দিনই অনুপস্থিত।

পোমেল বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে যোগ্য শিক্ষক থাকলেও একাধিক বিভাগ, অনুষদের ডিনশিপদের পদ নিজের আয়ত্বে রেখেছেন। তিনি ক্যাম্পাসে না থাকা মানে প্রায় ৮০ শতাংশ পদ না থাকা। ভিসি ক্যাম্পাসে না থাকার কারণে শিক্ষার্থীরা গত সাড়ে ৩ বছরে গভীর সেশনজটের সম্মুখীন হয়েছে।

মাহমুদ মিলন নামের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের এক শিক্ষার্থী বলেন, ভিসি ক্যাম্পাসে না এসে ঢাকায় লিয়াজোঁ অফিসে থাকেন। তিনি অযোগ্যদের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারি নিয়োগ দিয়ে নিয়োগ-পদোন্নতি বাণিজ্য করছেন।

বিশ্ববিদ্যালয়ের লিয়াজোঁ অফিসে সকল অনিয়ম-দুর্নীতি সংঘটিত হচ্ছে উল্লেখ করে অতিদ্রুত ওই অফিস বন্ধ করে ভিসি ক্যাম্পাসে না ফিরলে শিক্ষার্থীরা তার অপসারণের দাবিতে যৌথ আন্দোলন শুরু করবো বলে জানান তিনি।

এর আগে গত ১৫ জানুয়ারি সকালে প্রায় বছর খানেক পর গোপনে ক্যাম্পাসে প্রবেশ করলেও ঘণ্টাখানেক পর তার বাসভবনের পেছনের দরজা দিয়ে ক্যাম্পাস ত্যাগ করেন। তার দুদিন পর ইউজিসির তদন্ত টিমের সাথে রংপুরে আসলেও ক্যাম্পাসে যাননি ভিসি।

দুই দিনই শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা তার সঙ্গে সাক্ষাতের জন্য অপেক্ষা করলেও ভিসি দেখা না করেই আবারও ঢাকা চলে যান।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত