ঢাকা, শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৩২ মিনিট আগে English

প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ০৬:৩৫

প্রিন্ট

বিষদাঁত উপড়ে ফেলার পরামর্শ দিয়েছে জার্মান বঙ্গবন্ধু ফাউন্ডেশন

বিষদাঁত উপড়ে ফেলার পরামর্শ দিয়েছে জার্মান বঙ্গবন্ধু ফাউন্ডেশন
প্রতীকী ছবি

প্রবাস ডেস্ক

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের জার্মান শাখা বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে ‘মৌলবাদী সংগঠন’গুলোর একাংশ যে দাবি তুলেছে তার বিপরীতে ওইসব সংগঠনের ‘বিষদাঁত উপড়ে ফেলতে’ সরকারকে পরামর্শ দিয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সংগঠনের সভাপতি মাহফুজ ফারুক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সরকারকে এ পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “... পৃথিবীর বিভিন্ন ইসলামী রাষ্ট্রও ভাস্কর্য শিল্পের বাইরে না। তারাও তাদের শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ভাস্কর্য স্থাপন করেছে। যা তাদের স্থাপত্যকলা ও সংস্কৃতির উল্লেখযোগ্য অংশ। যখন বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় তখনো এই সকল কুচক্রীরা তাদের দেশি-বিদেশি প্রভুদের নীলনকশা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

এতে আরো বলা হয়, ২০১৭ সালের ২০ নভেম্বর এক রিটের শুনানিতে উচ্চ আদালত সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের স্থানে মঞ্চ পুনর্নির্মাণ করে সেখানে তার ভাস্কর্য কেন স্থাপন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করছিল। যেখানে দেশের সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে বিভিন্ন স্থানে স্মৃতি স্তম্ভ ও ভাস্কর্য স্থাপনের, সেখানে কিছু মৌলবাদী সংগঠন তার বিরোধিতা করে আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে দাঁড়িয়েছে। সরকার-উচ্চ আদালতের নির্দেশনা ও রাষ্ট্রের চার মূলনীতির বিরুদ্ধাচরণ দেশদ্রোহিতার সামিল।

বিজ্ঞপ্তিতে একে ‘ক্ষমার অযোগ্য অপরাধ’ হিসেবে উল্লেখ করে বলা হয়, এ বিষদাঁত উপড়ে ফেলতে হবে। অন্যথায় বঙ্গবন্ধুর আদর্শের সকল সংগঠনকে সাথে নিয়ে জার্মান বঙ্গবন্ধু ফাউন্ডেশন এ সকল অপ-শক্তির বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত