ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮ আপডেট : ৪১ মিনিট আগে

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২১, ১৭:২৫

প্রিন্ট

কমল যুক্তরাজ্যফেরত যাত্রীদের কোয়ারেন্টাইন সময়

কমল যুক্তরাজ্যফেরত যাত্রীদের কোয়ারেন্টাইন সময়
ছবি প্রতীকী

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাজ্যফেরত যাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের সময় কমিয়ে চার দিনে আনা হয়েছে। শুক্রবার (১৫ জানুয়ারি) থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে বলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার এক নির্দেশনায় জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, চারদিন কোয়ারেন্টাইন পালন শেষে তাদের করোনার নমুনা সংগ্রহ করা হবে। নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ পাওয়া না গেলে বাড়িতে গিয়ে তিনি বাকি ১০ দিনের (মোট ১৪ দিন) কোয়ারেন্টাইন শেষ করতে হবে। আর ফলাফল পজিটিভ এলে সরকারনির্ধারিত আইসোলেশন সেন্টারে ভর্তি করা হবে। খরচ যাত্রীদের বহন করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা, সিলেটের সিভিল সার্জন, দিয়া বাড়ি এবং আশকোনা হজ ক্যাম্পের ইনচার্জের কাছে পাঠানো নতুন নির্দেশনায় বলা হয়, নতুন নিয়মে চারদিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সময়টা যাত্রীদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলেই কাটাতে হবে।

তবে কোনো যাত্রী হোটেলে যেতে না চাইলে তাকে সরকারি ব্যবস্থাপনায় নির্ধারিত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে। এতে হাসপাতালের সকল খরচ নিজেদের বহন করতে হবে।

২৩ ডিসেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, যুক্তরাজ্য থেকে আসা যে যাত্রীর সঙ্গে করোনাভাইরাস পরীক্ষার নেগেটিভ সনদ থাকবে না, তাদের বাধ্যতামূলকভাবে সাত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এরপর ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করে সরকার। ওই ১৪ দিন যাত্রীদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে রাখার ব্যবস্থা হয়।

আরও পড়ুন- ভ্যাকসিনের প্রথম লট আসবে ২৫-২৬ জানুয়ারি

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত