ঢাকা, রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে

প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ০৬:৪১

প্রিন্ট

ইতালিতে ঐতিহাসিক ৭ মার্চ পালন

ইতালিতে ঐতিহাসিক ৭ মার্চ পালন

জার্নাল ডেস্ক

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। এ উপলক্ষে দূতাবাসের পক্ষ থেকে এক ভার্চুয়াল সভার আয়োজন করা হয়। এতে ৭ মার্চের তাৎপর্য তুলে ধরে আলোচনা করা হয়।

সভায় ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান বক্তৃতা করেন। শুরুতেই তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে সকল বীর শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

রাষ্ট্রদূত বলেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণই ছিল প্রকৃত স্বাধীনতার ঘোষণা। যে ভাষণ সারাদেশের মানুষকে জাগ্রত করেছিল। তাই ভাষণটি জাতিসংঘের সেরা ভাষণ হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এ ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ হচ্ছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু যেমন জাতিকে ঐকবদ্ধ করে স্বাধীনতা এনে দিয়েছিলেন। তেমনি প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্ঠায় সমৃদ্ধির পথে আমরা এগিয়ে যাচ্ছি।

সভায় দূতাবাসের কর্মকর্তা ও সামাজিক, রাজনৈতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। এর আগে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ধর্মগ্রস্থ পাঠ করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষ্যে বাণী পাঠ, ইউনোস্কোর কান্ট্রি ডিরেক্টরের বাণী এবং প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত