ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

আইয়ুব বাচ্চুকে খোলা চিঠি

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২০, ১৬:৩৯  
আপডেট :
 ১৮ অক্টোবর ২০২০, ১৬:৪৩

আইয়ুব বাচ্চুকে খোলা চিঠি

ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। আজকের এই দিনে ২০১৮ সালে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান তিনি। তাকে হারানোর দুই বছর হলেও আজও তাকে ভুলেনি কেউ। এখনও গানে গানে, গানের কথায় তাকে মনে করে তার ভক্ত অনুরাগীরা। তাকে এক সঙ্গীতশিল্পী একটি খোলা চিঠি পাঠিয়েছেন। সেটি হুবহু প্রকাশ করা হলো।

প্রিয় আইয়ুব বাচ্চু,

এক দিন ঘুম ভাঙ্গা শহরে মায়াবী সন্ধ্যায় চাঁদ জাগা এক রাতে আপনার আবির্ভাব। হাসি আর গানে, সুখের ছবি এঁকে একাকি স্বপ্ন দেখাটাই হয়ত ছিল আপনার সুখের সংজ্ঞা। ঘুম ভাঙ্গা শহরে সে আপনিই হকার হয়ে রূপালি গিটার এনেছিলেন। যে আকাশ চিনে না, তার রাত চেনার কথা না। যে পথ চিনে না, তার পথিকও চেনার কথা না। আবার যে ঝড় চিনে না, নিশ্চয়ই তার দু:খ চেনারও কথা না। দু:খ না চেনা মেয়ের কাছে আপনার উদ্বাস্তু আহবান ছিলো, ‘তুমি অনন্ত প্রেম দাও আমাকে’।

১৯৯৬ সাল, আজ হতে ২৪ বছর আগের গল্প। দৃশ্যগুলো আমার চোখের সামনে এখনো স্পষ্ট। নরসিংদীতে কনসার্টে গিয়েছিলাম। ছোটই ছিলাম বেশ। মূলত যাওয়া যে কারণে, আপনার পারফরমেন্স দেখবো বলে্‌ আপনাকে সামনে থেকে দেখব বলে। ‘গান’ শব্দটাই ছোটবেলা থেকেই আমার ভালোবাসা সেই সূত্রে শৈশব থেকেই আপনি যেনো মিশে গিয়েছিলেন আমার মনের গভীরে। এর মধ্যেই আপনি নরসিংদী এসেছেন আর আমি যাব নাহ তা কল্পনাতেও ভাবতে চাইনি। শুনেই ছুটে গেলাম। কনসার্টের অনন্য গায়কদের সাথে উপস্থিত আপনাকে দেখতে দূর দূরান্ত থেকে আসা মানুষদের ছাপিয়ে প্রথমবার সরাসরি আপনাকে দেখা, আপনার গান শোনা, আমার জন্য অবিশ্বাসও বটে!

আপনার গানের প্রতিটি অক্ষরের সাথে পাগল ছিলাম ছোট থেকেই। অন্য জায়গার থেকে আমার চোখে দেখা অভিজ্ঞতাটাই বলি, গিটার হাতে আপনার কনসার্ট মানেই আশেপাশের দেয়ালটাও যেনো লাখো মানুষের ভীড়ে অদৃশ্য। গানের প্রতি ভালোবাসা আমার ছোট থেকেই। তবে পরবর্তীতে নিজেকে গানের জগতে মেলে ধরে সে আপনারই সাধিন্ন পাবো তা কিন্তু মোটেও কল্পনাতেও ছিলোনা। আমাদের সরাসরি পরিচয়টা চট্টগ্রামে। প্রথম দেখাতেই যেনো আমাকে অনেকটা কাছে টেনে নিলেন। গানের প্রতি ভালোবাসা দেখেই যেনো আমাকে নিয়মিত উৎসাহ দিয়েছেন, সাহস জুগিয়েছেন।

খুব অল্প সময়েই আমাকে আপন করে নিলেন যা অন্যদের থেকে খুব কমই দেখেছি আমি। প্রায় সময় ডাকতেন, গানের খবর জিজ্ঞেস করতেন।নিজের সন্তানের মতোই আমাকে জীবনের প্রতিটি ধাপে নির্দেশনা দিয়েছেন, কোনটা ভুল কোনটা ঠিক তা দেখিয়ে দিতেন। আমি হয়তো জানিনা আপনার এই ভালোবাসা আমি কতটুকু পালন করতে পেরেছি। আজ আমার এত পথ পাড়ি দেবার পেছনের আপনার অবদান টা কখনোই ভুলবো না। আপনার সাথে আমার জন্ম নেওয়া হাজারো স্মৃতি আস্ত একটি বইয়ের দাবিদার।

গিটার হাতে নিয়ে আপনি গেয়েছিল, ‘এক আকাশের তারা তুই একা গুণিস নি, একটু গুণতে দিস মোরে’। আপনাকে অনেক হাসতে দেখেছি, গাইতে দেখেছি, অনেক কথায় মুখোরও দেখেছি কিন্তু হাসির শেষে নীরবতাটুকু দেখতে চাইনি। সে নীরবতার ফাঁকে অভিমান করে জানিয়েছিল, এর বেশি কাঁদালে সবাইকে একা করে আকাশে উড়াল দিবেন। অভিমান করে আকাশে একদিন হঠাৎ উড়াল দিয়েছিলেন সবাইকে কাঁদিয়ে।

মন থেকে বলছি আপনার মতো গায়ক সামনে পাওয়া অনেক মুশকিল কেননা এখনকার গানের ভেতর আপনার মতো আগের সেই আবেগটা নেই, অনুভূতিটাও নেই, আপনি একজনই ছিলেন। দেখতে দেখতে ২ টা বছর কাটিয়ে দিয়েছি আপনাকে ছাড়া। ২ টা বছর পার হয়ে গেলো বস আপনার সাথে কথা হয়না। এখনো অপেক্ষায় থাকি আপনার একটিমাত্র মেসেজের আশায়, একটি কলের আশায়। যেখানেই আছেন ভালো থাকবেন।

ইতি আপনার ইমরান

লেখক: সংগীতশিল্পী, সামাজিক উদ্যোক্তা।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত