ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : ১১ মিনিট আগে

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ১৩:৪৪

প্রিন্ট

পিএইচডি ডিগ্রী অর্জন করলেন বিপ্লব

পিএইচডি ডিগ্রী অর্জন করলেন বিপ্লব
মীর হুমায়ূন কবির বিপ্লব

বিনোদন প্রতিবেদক

রেডিও টুডে’র আর জে অর্থাৎ বেতার উপস্থাপক হিসেবে কাজ শুরু করেন মীর হুমায়ূন কবির বিপ্লব। অল্প সময়েই পান পরিচিতি। এর বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক এই শিক্ষার্থী বর্তমানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ৩১ ফেব্রুয়ারি থেকে বিপ্লব বিভাগটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

তবে এরইমধ্যে তিনি আরো একটি সুখবর দিলেন। ‘নারায়ণ গঙ্গোপাধ্যায়ের ছোটগল্প : সমাজ, রাজনীতি ও শিল্প’ শীর্ষক গবেষণা অভিসন্দর্ভের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় বিপ্লবকে পিএইচ ডি ডিগ্রি প্রদান করেছে। গত ৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভা এই ডিগ্রি অনুমোদন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ডক্টর গিয়াস শামীমের তত্ত্বাবধানে তার এই পিএইচ ডি গবেষণা সম্পন্ন হয়েছে।

নিজের জীবনের এই অর্জনে ভীষণ উচ্ছসিত বিপ্লব বলেন, ‘শামীম স্যারের স্নেহানুশাসন, কার্যকর দিক-নির্দেশনা ও সনিষ্ঠ তত্ত্বাবধানে আমি যথাসময়ে গবেষণা-প্রকল্প সম্পন্ন করতে পেরেছি। ইতঃপূর্বে ২০১৫ সালে স্যারের তত্ত্বাবধানেই আমি এম ফিল ডিগ্রি অর্জন করি। ২০০৩-২০২১ সাল পর্যন্ত আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নথিভুক্ত ছাত্র; এর মধ্যে ২০১১-২০২১ টানা দশ বছর ছিলাম স্যারের গবেষক । এই সময়টুকু আমার শিক্ষাজীবনের অমূল্য প্রাপ্তি। ২০১১ সালে গবেষণার প্রাক্কালে ছিলাম একা।

২০২১-এ দুটি ডিগ্রির সঙ্গে আমার সংসার আলো করে এসেছে দুই শিশু সন্তান : মৃত্তিকা ও মনন। গবেষণার কারণে এতদিন তাদের প্রতি উদাসীন ছিলাম। এখন ভালো লাগছে এই ভেবে যে, তাদের আমি যথেষ্ট সময় দিতে পারবো। আমার আব্বাও একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বাংলার শিক্ষক। তার স্বপ্ন ছিল, ছেলে ডক্টরেট করবে। মধ্যবিত্ত জীবন-পরিসরে অনেক স্বপ্নই অপূর্ণ থেকে যায়। আব্বার জীবদ্দশায় তার এই একটি স্বপ্ন পূরণ করতে পেরেছি বলে আমার আনন্দ হয়ে উঠেছে অসীমের অভিসারী। আমি আপনাদের প্রত্যেকের দোয়া প্রার্থনা করছি।’

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত