ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৬ অাপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ১০:০১

প্রিন্ট

মরিচের ঝালে হাসপাতালে

মরিচের ঝালে হাসপাতালে
জার্নাল ডেস্ক

অনেকেই নিজেকে বড় ঝালখোর বলে দাবি করেন। কেউ কেউ তো রীতিমতো ঝাল খাওয়ার প্রতিযোগিতায় নেমে পড়েন। আবার অনেক পেশাদার ঝালখোরও আছেন। কিন্তু সব মরিচ তো আর এক নয়!

পৃথিবীর সবচেয়ে ঝাল ক্যারোলাইনা রিপার মরিচ খেয়ে কয়েক দিনব্যাপী প্রচণ্ড মাথাব্যথায় আক্রান্ত হওয়ার পর এক ব্যক্তিকে হাসপাতালে নেয়া হয়েছে জানা যায়।

এ ঘটনা ঘটে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে এক মরিচ খাওয়ার প্রতিযোগিতার সময়। জানা গেছে, ৩৪ বছর বয়স্ক ওই ব্যক্তি প্রতিযোগিতায় একটি ক্যারোলাইনা রিপার মরিচ খেয়েছিলেন।

চিকিৎসকেরা বলেন, মরিচ খাওয়া ওই ব্যক্তি সুস্থ আছেন। তবে এ ধরনের মাথাব্যথা সহজে দূর হবে না। কারণ, এ ধরনের মরিচ সাধারণ মরিচের চেয়ে অনেক যন্ত্রণাদায়ক।

ক্যারোলাইনা রিপা হচ্ছে, পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ। এরইমধ্যে সবচেয়ে বেশি ঝালমুক্ত মরিচ হিসেবে ক্যারোলাইনা রিপার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে ঠাঁই করে নিয়েছে। এতে স্কভিল স্কেলে ২০ লাখ হিট ইউনিট রয়েছে।এ স্কেলে ক্যাপসিসিন ঘনত্ব মাপা হয়। ঝাল মাপার বৈজ্ঞানিক ইউনিট হচ্ছে- এসএইচইউ বা স্কোভিল হিট ইউনিট।

পরিমাপ করে দেখা যায়, সাধারণ হালাপেনো মরিচের ঝাল হচ্ছে ২,৫০০ থেকে ৮০০০ এসএইচইউ, আর ক্যারোলাইনা রিপারের ঝাল হলো ১৫ লাখ ৬৯ হাজার ৩০০ এসএইচইউ।

যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটের হেনরি ফোর্ড হাসাপাতালের চিকিৎসক কুলোথুনগান গুনাসেকারান জানান, ক্যারোলাইনা রিপার মরিচ বেশ জনপ্রিয়। অনেকে এটা খেয়ে দেখেন। খাওয়ার পরে নিজের জিব কেটে ফেলার মতো বাজে ইচ্ছা পোষণ করেন।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close