ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ৩৭ মিনিট আগে

পুঁজিবাজারে সূচকের উত্থান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ আগস্ট ২০২১, ১৭:২৫

পুঁজিবাজারে সূচকের উত্থান
জার্নাল ডেস্ক

সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা ৩ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সামান্য কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৮৪ পয়েন্টে অবস্থান করছে। যা সূচকটি লেনদেন শুরু হওয়ার পর থেকে এটিই সর্বোচ্চ অবস্থানে রয়েছে। অন্য ২ সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৯৪ ও ২৪৬৩ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ২৭৬২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে মোট ২৭৭৪ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড হাতবদল হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২১৩টি কোম্পানির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১১৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার স্টক এক্সচেঞ্জটিতে মোট ১১৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত