ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

বাথরুমে মোবাইল ব্যবহার করলেই প্রাণঘাতী অসুখ!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৩

বাথরুমে মোবাইল ব্যবহার করলেই প্রাণঘাতী অসুখ!
ছবি- সংগৃহীত
জার্নাল ডেস্ক

মোবাইল ফোনের আপডেট ভার্সন স্মার্টফোন এখন মানুষের নিত্যদিনের সঙ্গী। এমনকি বাথরুম ব্যবহারের সময়ও মানুষ মোবাইল ব্যবহার করে। এই অভ্যাস ডেকে আনতে পারে মারাত্মক বিপদ।

সম্প্রতি সিডনি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক মোবাইল ফোন ব্যবহারের ফলাফল নিয়ে একটি সমীক্ষা প্রকাশ করেছেন। খবর আনন্দবাজারের

গবেষণায় দাবি করা হয়েছে, অস্ট্রেলিয়ার ৫০ শতাংশের বেশি মানুষ এবং আমেরিকার ৮০ শতাংশেরও বেশি মানুষ বাথরুমে মোবাইল ফোন ব্যবহার করেন। এছাড়াও ৬০ শতাংশের বেশি ব্রিটিশ নাগরিক বাথরুমে মোবাইল ফোন নিয়ে যান। ৭০ শতাংশের বেশি ভারতীয় একই কাজ করেন।

বিশেষজ্ঞরা বলছেন, স্মার্টফোন হাতে নিয়ে বাথরুমে গেলে অনেকে বেশি সময় কাটিয়ে ফেলেন বেশিরভাগ মানুষই। এর ফলে মলদ্বারে চাপ পড়ে। এতে অর্শ-গেজের মতো অসুখ হওয়ার আশঙ্কা বাড়ে। এছাড়াও মলদ্বারের শিরার ওপরেও চাপ পড়ে। এর ফলে মলদ্বারের অন্য ধরনের অসুখের আশঙ্কাও বাড়ে।

বিশেষজ্ঞরা আরও বলছেন, প্রায়ই ভিজে-স্যাঁতসেঁতে থাকে বাথরুম। এই পরিবেশে ব্যাকটেরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে। এছাড়াও ঠিকভাবে হাত না ধোওয়া বা কমোডের পাশে ফোন রাখায় দ্রুত ছড়িয়ে পড়ে সালমোনেল্লা, ই কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটেরিয়া।

তবে সবচেয়ে বড় সমস্যা হল সালমোনেল্লার মতো জীবাণু। মোবাইলে এই জীবাণু বাসা বাধলে পরে ব্যবহারের সময় ফোন গরম হয়ে যায়। উত্তপ্ত পরিবেশে সালমোনেল্লার মতো জীবাণু অতি দ্রুত বংশবৃদ্ধি করে। পরে সেটি শরীরে ছড়িয়ে পড়লে নানা ধরনের সংক্রমণ ঘটতে থাকে।

কারও কারও রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হলে এই সংক্রমণগুলি প্রাণঘাতীও হয়ে উঠতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত