ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১৪:৪৩

প্রিন্ট

কালো মুরগির গুণাগুণ

কালো মুরগির গুণাগুণ
জার্নাল ডেস্ক

আমাদের খাদ্যতালিকায় মুরগি তো আমরা রেখেই থাকি। কিন্তু কালো মুরগির কথা কি আমরা জানি? কড়কনাথ প্রজাতির এই মুরগির পালক, ঝুঁটি, ঠোঁট, নখ, মাংস, হাড় সবই কালো। রক্ত লাল হলেও তাতেও আছে কালচে ভাব। তবে এর ডিমটাই শুধু সাদা। দেখতে ভিন্নধর্মী হলেও বিশেষজ্ঞরা বলছেন এই মাংসের আছে অনেক গুণ।

এই মাংসের প্রতি কেজির দাম প্রায় হাজার টাকার মত। ডিম ৫০ টাকা জোড়া। মুরগির মাংস ও ডিমের এত দাম শুনে অবাক হচ্ছেন? কেন এত দুর্মূল্য এই প্রজাতির মুরগির ডিম ও মাংস, জানেন?

রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে রক্তে শর্করা নিয়ন্ত্রণ, পেশির ক্ষমতা বাড়ানো, এমনকি ক্যান্সার প্রতিরোধেও বিশেষ ভূমিকা পালন করে বলে দাবি বিশেষজ্ঞদের।

এই মুরগিতে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং প্রচুর আয়রণ আছে বলে জানান পুষ্টিবিদরা। সাধারণ মুরগির চেয়ে এই কালো মুরগির মাংসে কোলেস্টেরলের মাত্রা অনেক কম।

এছাড়াও এই মুরগির মাংসে ১.‌৯৪ শতাংশ ফ্যাট রয়েছে, যা অন্য প্রজাতির মুরগির মাংসের তুলনায় অনেকটাই কম। কিন্তু প্রোটিনের মাত্রা প্রায় কয়েক গুণ বেশি।

ভারতের বিভিন্ন গ্রামে এই মুরগি পালন করা হয়। আর এর ওজন এক থেকে দেড় কেজিই হয় এবং কোনো রাসায়নিক ব্যবহার না করে শুধু ঘাসপাতা খেয়েই এর থেকে অনেক ডিমও পাওয়া সম্ভব।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close