ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬ আপডেট : ৩৬ মিনিট আগে English

প্রকাশ : ১৬ জুন ২০১৯, ১৭:৩২

প্রিন্ট

মুখের ক্যান্সার ঝুঁকি কমাবেন যেভাবে

মুখের ক্যান্সার ঝুঁকি কমাবেন যেভাবে
জার্নাল ডেস্ক

মুখের ক্যান্সার ঝুঁকি কমাতে অনেক কিছুই করা যেতে পারে, যার মাঝে আছে ধূমপান, মদপান ও পান খাওয়ার মতো অভ্যসগুলো ছেড়ে দেয়া। কিন্তু এসব অভ্যাস যার নেই তারও মুখের ক্যান্সার হতে পারে। ঝুঁকি কমাতে কী করবেন জানেন? খুব সহজ একটি উপায় সম্পর্কে গবেষণায় জানা গেছে আর তা হলো নিয়মিত দাঁত ফ্লস করা এবং ডেন্টিস্ট দেখানো।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চের এক সম্মেলনে এই গবেষণার তথ্য প্রকাশ করা হয়। ওহায়ো স্টেট ইউনিভার্সিটি কম্প্রিহেনসিভ ক্যান্সার সেন্টারে ২০১১ থেকে ২০১৪ সালের মাঝে আসা রোগীদের নিয়ে গবেষণা করা হয়।

এ সময় যেসব রোগী মুখের ক্যান্সারের চিকিৎসা নিতে আসেন এবং যেসব রোগী অন্য সমস্যা নিয়ে আসেন যেমন মাথা ঘোরা বা কানে ব্যথা, তাদের অভ্যাসের বিষয়ে তথ্য নেয়া হয়। তাদের ওপর একটি জরিপ করা হয়, যাতে প্রশ্নগুলো এমন ছিল তারা কত ঘন ঘন দাঁত ফ্লস করেন, তারা কত নিয়মিত ডেন্টিস্ট দেখান, তারা ধূমপান বা মদপান করেন কি না ইত্যাদি।

মুখের ক্যান্সার হওয়ার অন্যান্য কারণের মাঝে রয়েছে ধূমপান ও মদপান। তবে দেখা যায়, যারা বছরে একবার বা তারও কম ডেন্টিস্ট দেখান, তাদের ওরাল ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি। অন্যদিকে বছরে একবারের বেশি ডেন্টিস্ট দেখালে এই ঝুঁকি কমে আসে। একইভাবে, যারা দৈনিক দাঁত ফ্লস করেন, তাদের ঝুঁকিটাও কম হয়।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার অধ্যাপক ডেনিস ল্যারোন্ড এই গবেষণার বিষয়ে জানান, ফ্লস করা ও ডেন্টিস্ট দেখানোর মাধ্যমে মূলত মুখের স্বাস্থ্য ভাল রাখা যায় এবং এ কারণেই ওরাল ক্যান্সারের ঝুঁকি কমে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত