ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৬ মিনিট আগে

স্যামসাংকে ৯৬ লাখ ৫০ হাজার ডলার জরিমানা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ জুন ২০২২, ১৭:০৪

স্যামসাংকে ৯৬ লাখ ৫০ হাজার ডলার জরিমানা
আন্তর্জাতিক ডেস্ক

স্যামসাং ইলেকট্রনিক্সের স্থানীয় ইউনিটকে স্মার্টফোনের পানি নিরোধক ফিচার নিয়ে বিভ্রান্তিকর প্রচারণা চালানোর অভিযোগে ৯৬ লাখ ৫০ হাজার ডলার জরিমানা করেছে অস্ট্রেলিয়ার আদালত। গ্যালাক্সি সিরিজের কয়েকটি মডেলের স্মার্টফোন ত্রুটিপূর্ণ ছিল বলে জানিয়েছে দেশটির বাজার নিয়ন্ত্রক সংস্থা।

‘স্যামসাং অস্ট্রেলিয়া’ গ্যালাক্সি ফোনের কয়েকটি মডেলের পানি নিরোধক ফিচার নিয়ে ক্রেতাদের বিভ্রান্ত করার অভিযোগ স্বীকার করে নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ডিভাইসের সক্ষমতা নিয়ে ভুয়া প্রচারণা চালানোর অভিযোগ এনে ‘অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি)’ কোম্পানিটির বিরুদ্ধে মামলা করেছিল ২০১৯ সালে।

বাজার নিয়ন্ত্রক সংস্থাটির অভিযোগ ছিল, ২০১৬ সালের মার্চ মাস থেকে ২০১৮ সালের অক্টোবর মাসের মধ্যে অনলাইনের সামাজিক মাধ্যম এবং বিক্রয়কেন্দ্রের বিজ্ঞাপনী প্রচারণায় গ্যালাক্সি ফোনের কয়েকটি মডেল সুইমিংপুল এমনকি সাগরের নোনা পানির নিচেও ব্যবহার করা সম্ভব বলে দাবি করেছিল স্যামসাং।

এসিসিসি গ্যালাক্সি ফোনের ওই মডেলগুলোর ক্রেতাদের কাছ থেকে কয়েকশ অভিযোগ পেয়েছে। ভুক্তভোগীদের অভিযোগ, পানির নিচে টিকঠাক করে না তাদের গ্যালাক্সি ফোনগুলো। ক্ষেত্রবিশেষে, পানির নিচে ব্যবহারের চেষ্টায় একেবারেই কাজ করা বন্ধ করে দিচ্ছিল ফোনগুলো।

এসিসিসির প্রধান জিনা ক্যাস-গটলিব বলেন, স্যামসাংয়ের পানি নিরোধী ফোনের প্রচারণা “গ্যালাক্সি ফোনগুলোর বিক্রির পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। গ্যালাক্সি ফোনগুলোর ক্রেতাদের অনেকেই হয়তো কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে বিভ্রান্তিকর বিজ্ঞাপনগুলোর ভুক্তভোগী হয়েছিলেন।”

এ প্রসঙ্গে স্যামসাংয়ের প্রতিক্রিয়া জানতে যোগাযোগ করেও কোম্পানির কাছ থেকে তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি রয়টার্স।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত