ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ২৩:৫৫

প্রিন্ট

ক্রেতাদের ‘বোকা’ বানাচ্ছে স্যামসাং

ক্রেতাদের ‘বোকা’ বানাচ্ছে স্যামসাং
জার্নাল ডেস্ক

বিজ্ঞাপনে স্যামসাংয়ের ঝাঁ-চকচকে ক্যামেরার কোয়ালিটি দেখে কোনও হ্যান্ডসেটের প্রেমে পড়ে গিয়েছেন কি? ঠিকও করে ফেলেছেন পাই পাই করে জমানো টাকা দিয়ে সেই হ্যান্ডসেটটিই কিনবেন?

দাঁড়ান... কেনার আগে দু’বার ভাবুন। ঠকে যাচ্ছেন না তো? বিজ্ঞাপনে যে ছবিটি আপনার সামনে তুলে ধরা হচ্ছে, সেটি আদৌ কি ওই হ্যান্ডসেটের ক্যামেরাতেই তোলা?

আপনার মনে হতেই পারে এসব প্রশ্ন কেন উঠছে- এর কারণ হলো, ক্রেতাদের বোকা বানানোর চেষ্টা করে বিপাকে পড়েছে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় এই মোবাইল প্রস্তুতকারক সংস্থাটি।

সংবাদ প্রতিদিন তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি বাজারে এসেছে স্যামসাংয়ের গ্যালাক্সি এ৮ স্টার মডেলটি। যার বিজ্ঞাপনে তুলে ধরা হয়েছে এর অত্যাধুনিক ক্যামেরা কোয়ালিটি।

কিন্তু জানা গিয়েছে, আসলে ছবিটি তোলা হয়েছে একটি ডিএসএলআর ক্যামেরা দিয়ে। আর এই কথা স্বীকার করেছেন খোদ সেই মডেল, যাকে বিজ্ঞাপনটিতে দেখা গিয়েছে। এভাবেই ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছে কোম্পানিটি। আর তাতেই বিপাকে পড়েছে তারা।

বিজ্ঞাপনটিতে অভিনয় করা মডেলারটি বলেন, তিনি জানতেনই না যে স্যামসাংয়ের বিজ্ঞাপনে তার ছবিটি ব্যবহার করা হয়েছে। পরে খোঁজ খবর নিয়ে তিনি জানতে পারেন, ডিএসএলআর ক্যামেরায় তার তোলা ওই ছবিটি একটি সংস্থার থেকে কিনে নেয় স্যামসাং। আর সেটিকেই গ্যালাক্সি এ৮ স্টার এর তোলা ছবি বলে চালানো হয় বিজ্ঞাপনে।

স্যামসাং মালয়েশিয়া এবং স্যামসাং গ্লোবালকে এ নিয়ে প্রশ্নও করেন ওই চিত্রগ্রাহক। কিন্তু কেউই সদুত্তর দিতে পারেনি। তবে মজার বিষয় হল- গ্যালাক্সি এ৮ স্টার এর বিস্তারিত বিবরণীতে কোথাও উল্লেখ নেই যে ছবিটি হ্যান্ডসেটটির ক্যামেরা থেকেই তোলা কিংবা অন্য জায়গা থেকে পাওয়া।

শুধু স্যামসাংই নয় এর আগে হুয়াওয়ে কোম্পানিটিও একই ঘটনা ঘটিয়েছিল। তারাও ডিএলএসআর’এ তোলা একটি ছবিকে নিজেদের হ্যান্ডসেটে তোলা ছবি বলে চালিয়ে দেয়। আর এবার ক্রেতাদের কাছে মিথ্যা প্রচার করার মুখে পড়লো স্যামসাং।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close