ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ১৩:২২

প্রিন্ট

স্মার্টফোন যখন প্রতিপক্ষকে শায়েস্তার মাধ্যম

স্মার্টফোন যখন প্রতিপক্ষকে শায়েস্তার মাধ্যম
জার্নাল ডেস্ক

বিভিন্ন অনিয়ম দেখলে তার প্রতিবাদ করা আমাদের সকলের দায়িত্বের মধ্যেই পড়ে। তবে এখন সময় অনেক পরিবর্তন হয়েছে। প্রথমে করা হয় প্রতিবাদ, এরপর হয় প্রতিরোধ আর তারপরও কাজ না হলে করা হয় স্মার্টফোনে ভিডিও আর তোলা হয় ছবি।

এখন স্মার্টফোন সহজলভ্য হওয়ায় এবং সোশ্যাল মাধ্যমে ভিডিও বা ছবি চাইলেই পোস্ট করা যায় বলে অনেকেই একে অন্যভাবে ব্যবহার করছেন।

যদিও আমাদের দেশে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া অনেক ছবি বা ভিডিওর মাধ্যমে ইতিবাচক প্রতিবাদের উদাহরণ থাকলেও, এর পাশাপাশি শুধু মাত্র শায়েস্তা করার উদ্দেশ্যেও স্মার্টফোন ব্যবহার করা হয়েছে।

বর্তমানে দেখা যাচ্ছে স্মার্টফোনকে অনেকেই তার বিপক্ষকে শায়েস্তা করার মাধ্যম হিসেবে ব্যবহার করছেন। আবার অনেকেই অন্য উদ্দেশ্য ছাড়া শুধুমাত্র অনিয়মের প্রতিবাদ করার জন্য ব্যবহার করছে এটিকে।

সাম্প্রতিক বিভিন্ন ঘটনা দেখে সাইবার-বিশেষজ্ঞ ও মনোবিদরা বলছেন, অনেক ক্ষেত্রেই বিপক্ষকে শায়েস্তা করার মূল হাতিয়ার বা মাধ্যম হয়ে উঠেছে স্মার্টফোন। তাতে রেকর্ড করা ছবি বা ভিডিও দ্রুত ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়াগুলোতে।

আর এরপরই কোনো আইনি বিচার ছাড়া এই মাধ্যমগুলোতেই বিচার শুরু হয়ে যায় এবং বেশির ভাগ ক্ষেত্রেই এর ফলাফল হয় বেশ মারাত্মক।

সাইবার বিশেষজ্ঞরা বলেন, অনেক ক্ষেত্রে যাকে দোষী হিসেবে মনে করা হয় তিনি হয়তো সেই ঘটনাই জানেন না। আর যতক্ষণে তিনি জানতে পারেন ততক্ষণে সোশ্যাল সাইটে তিনি অপরাধী হয়ে ওঠেন। তাই কারো বিপক্ষকে শায়েস্তা করার জন্য নয় বরং যেকোনো অনিয়ম বা বড় ধরণের অপরাধের প্রতিবাদে ব্যবহার করা উচিত স্মার্টফোন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত