ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২৭

প্রিন্ট

সৌরশক্তিতে চলবে মোটরবাইক

সৌরশক্তিতে চলবে মোটরবাইক
অনলাইন ডেস্ক

এক অত্যাশ্চর্য মোটরবাইক তৈরি করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন এক শিক্ষক।

ভারতের পশ্চিমবঙ্গের হাঁসখালি থানার বগুলা কলেজপাড়ার যুবক শুভময় বিশ্বাস (৩০)। পেশায় তিনি প্রাথমিক স্কুলের শিক্ষক। শিক্ষকতাকে পেশা হিসাবে বেছে নিলেও মনের কোণে ইচ্ছা ছিল নিজে কিছু একটা করবেন সেই সুপ্ত বাসনারই বাস্তবিক প্রকাশ ঘটিয়েছেন শুভময়।

টানা প্রায় ২০ দিন রাতে দু’তিন ঘন্টা সময় ব্যয় করেছেন নিজের ইচ্ছা বাস্তবায়িত করার জন্য। তার বানানো এই মোটরবাইকটি চলবে পেট্রল ছাড়াই। এমনকী কোনো জ্বালানি খরচ নেই। ছুটবে ঘণ্টায় অন্তত ৬০ কিলোমিটার বেগে। সৌরশক্তির মাধ্যমেই ছুটবে এই বাইক।

শুভময় জানান, জ্বালানি খরচ বাঁচিয়ে নতুন কিছু করার চিন্তাভাবনা মাথায় ছিল। সেটাকে কাজে লাগিয়ে সৌরশক্তিকে ব্যবহার করে এই মোটরবাইক বানিয়েছি। এই বাইকের নাম সানপাওয়ার বাইক। এতে কোনো জ্বালানি খরচ লাগবে না। ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে চালানো যাবে এই মোটরবাইক।

মাত্র ৩০ হাজার টাকা ব্যয় করে পুরনো একটি অকেজো মোটরবাইকের সঙ্গে সৌরশক্তির সংযোগ তৈরি করে মোটরবাইক তৈরি করেছেন তিনি। তার দাবি, দিনে ৫ থেকে ৬ ঘণ্টা সূর্যের সামনে রিচার্জ করলেই হবে। সেই চার্জেই চলবে বাইক।

সানপাওয়ার বাইক তৈরি করে সম্প্রতি শুভময় বিশ্বাস পশ্চিমবঙ্গ বিজ্ঞান মেলায় সম্মানিত হয়েছেন। তার আশা, এই ধরনের মোটরবাইক গরীব পরিবারের ছেলেমেয়েদের ও সাধারণ মানুষের উপকারে লাগবে। তবে এখানেই থামবেন না তিনি। আরো নতুন কিছু উদ্ভাবন করার পথে এগোতে চান শুভময়।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত