ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬ আপডেট : ২০ মিনিট আগে English

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ০১:০৪

প্রিন্ট

ভারতের পর পাবজি নিষিদ্ধ করলো নেপাল

ভারতের পর পাবজি নিষিদ্ধ করলো নেপাল
জার্নাল ডেস্ক

বিভিন্ন নেতিবাচক দিক এবং তরুণ প্রজন্মকে পাবজি’র আশক্তি থেকে মুক্ত করতে ভারতের গুজরাটে পাবজি নিষিদ্ধ হওয়ার পর এবার পার্শ্ববর্তী দেশ নেপালেও নিষিদ্ধ করা হয়েছে জনপ্রিয় এই অ্যাকশান গেমটি। মূলত স্বাস্থ্যগত ঝুঁকি, সহিংসতা এবং তরুণদের মাঝে এর ক্ষতিকর প্রভাব থেকে দূরে রাখতেই এই উদ্যোগটি নিয়েছে দেশটির সরকার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার দেশটির স্থানীয় সরকার এই সিদ্ধান্ত নেয়।দেশটির স্থানীয় সরকার জানিয়েছে, পাবজি গেমে থাকা সহিংস কন্টেন্ট শিশুদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। এই কারণে গেমটি নেপালে নিষিদ্ধ করা হয়েছে।

নেপাল টেলিকমিউনিকেশনস অথরিটির (এনটিএ) সন্দ্বীপ অধিকারী নামের এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, শিশু ও কিশোররা এই গেমের প্রতি আসক্ত হয়ে পড়ায় পাবজি গেমটি নিষিদ্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

তার দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার থেকে এই নির্দেশনা কার্যকর করতে দেশটির সব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে এই বিষয়ক নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে পাবজি গেমের কারণে ভারতসহ বেশ কয়েকটি দেশে প্রাণহানির ঘটনা ঘটেছে। বাংলাদেশেও বৃদ্ধি পেতে শুরু করেছে এই গেমটির ব্যবহারকারী।

দেশে এখন পর্যন্ত ভারতের মতো পাবজির কারণে মৃত্যুজনিত কোনো ঘটনার খবর পাওয়া না গেলেও পাবজি গেমের বিভিন্ন দিক পর্যালোচনার মধ্য দিয়ে এই গেমের দিকে নজর রাখছে সংশ্লিষ্ট বিভাগ।

এই গেম বা এই ধরনের গেমসের বিষয়ে সরকারের পদক্ষেপের বিষয়ে সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, গেমটির বিষয়ে সংশ্লিষ্ট বিভাগ পর্যালোচনা করছে।

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকারের নজরে এখনো বিষয়টি উপস্থাপিত হয়নি। আমরা শুনছি, সোশ্যাল মিডিয়া দেখছি। আমাদের যারা এই বিষয়গুলো দেখে থাকে, তারা বিষয়টি পর্যালোচনা করছে। ইন্টারনেটকে নিরাপদ করার জন্য যেসব পদক্ষেপ নেওয়া দরকার, সেসব আমরা নিচ্ছি এবং ভবিষ্যতেও নেব।’

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত