ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি নিয়ে সন্দেহে অর্থনীতিবীদরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২০, ২২:০০

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি নিয়ে সন্দেহে অর্থনীতিবীদরা

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি সাধারণ দৃষ্টি কোণ থেকে দুই দেশের মধ্যে ১৮ মাসের বাণিজ্য দ্বন্দের অবসান হলেও বিশেষজ্ঞরা বলছেন এখনও বহু পথ পারি দিতে হবে। মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। ব্যবসায়িক নেতাদের মত এই চুক্তির পরেও অজস্র বিষয় অমিমাংসিত থেকে গেছে।

এই চুক্তিরে কোথাও বলা হয়নি, চীন এবং যুক্তরাষ্ট্র আরোপিত শূল্ক সম্পূর্ণভাবে বিলোপ করবে। এই অতিরিক্ত শূল্ক বিশ^ বাণিজ্যের জন্য অতিরিক্ত চাপ সৃষ্টি করেছে। তবে স্বাক্ষরকারী দুই দেশই বলছে বাণিজ্য যুদ্ধের পরিপূর্ণ সমাপ্তির জন্য আরও আলোচনার প্রয়োজন রয়েছে। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, এই চুক্তি তার দেশ ও তার নীতির বিজয়ের বহি:প্রকাশ।

অর্থনীতিবীদরা বলছেন, এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রেরও দাম্ভিকতা দেখানোর কিছু নেই। কারণ এটি চুড়ান্ত কিছু নয়। তবে দুই দেশ যদি প্রথম ধাপের এই চুক্তির প্রতি যথেষ্ঠ সম্মান দেখায় তবে এই চুক্তি ভালো ফল নিয়ে আসবে। চীন প্রতিশ্রুতি দিয়েছে তারা মার্কিন পণ্যের আমদানি বৃদ্ধি করবে। ২০১৭ সালে তারা ২০ হাজার কোটি ডলারের মার্কিণ পণ্য আমদানি করেছিলো।এর বদলে যুক্তরাষ্ট্র নতুন করে আরোপিত কিছু শুল্ক প্রত্যাহারের বিষয়ে রাজি হয়েছে।

এ বিষয়ে চীন-যুক্তরাষ্ট্র চেম্বারের চেয়ার জেরেমি ওটারমান বলেন, ‘সামনের দিনগুলোতে অনেক বেশি কাজ করতে হবে। আজকের দিন অবশ্যই উপভোগ্য কিন্তু খুব দ্রুতই দ্বিতীয় ধাপের চুক্তি টেবিলে তুলতে হবে।’ ২০১৮ সাল থেকে বাণিজ্য যুদ্ধে লিপ্ত আছে এই দুই দেশ। তারা একে ওপরের ৪৫ হাজার কোটি ডলার পণ্যের উপর অতিরিক্ত শুল্কারোপ করেছে। বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত