ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

চীনের ভাইরাস আক্রান্ত শহরে গণপরিবহন বন্ধ ঘোষণা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২০, ০৫:০০  
আপডেট :
 ২৩ জানুয়ারি ২০২০, ১০:১৪

চীনের ভাইরাস আক্রান্ত শহরে গণপরিবহন বন্ধ ঘোষণা

চীনের সবচেয়ে বড়ো উৎসব চান্দ্র নববর্ষের আর মাত্র ১ দিন বাকি। অন্যান্য বছরের মতো এবারও দেশটির কোটি কোটি মানুষ ছুটি কাটাতে এক শহর থেকে অন্য শহরে যাচ্ছেন। কিন্তু উহান শহরে উৎসবের আমেজ নেই লেশমাত্র, ৯০ লাখ মানুষের সামনে মৃত্যুর বিভীষিকা। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর পাওয়া গেছে।

করোনা ভাইরাসে ভর করে আসা মৃত্যুর ছায়া স্তব্ধ করে দিয়েছে উহান শহরের স্বাভাবিক প্রাণচাঞ্চল্য। রহস্যময় ভাইরাসে এখন পর্যন্ত ১৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৫০০ জন। সুদূর যুক্তরাষ্ট্রেও একজন আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে।

গত সপ্তাহে কয়েক শ মানুষ আক্রান্ত হওয়ার পর উচ্চ সতর্কতা জারি করা হয় উহানে। বুধবার সেখানে ভ্রমণে বিশেষ সতর্কতা জারি করা হয়। ঘর থেকে বের না না হতে শহরবাসীকে পরামর্শ দিয়েছে স্বাস্থ্যবিভাগ। একান্ত প্রয়োজনে বের হলেও মাস্ক পরে বের হওয়ার নির্দেশনা ছিলো।

এদিকে ভাইরাস আক্রান্ত উহানের মানুষ শহর থেকে বের হলে সংক্রমণ ছড়িয়ে পড়বে, এই আশংকা থেকে বৃহস্পতিবার বন্ধ করে দেয়া হয়েছে সব এয়ারপোর্ট ও রেলওয়ে স্টেশন। সেখানকার সময় সকাল ১০টা থেকে বন্ধ থাকবে বাস, সাবওয়ে, ফেরি ও দূরপাল্লার যানবাহন।

নগরীর বাসিন্দাদের জনসমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে। পারতপক্ষে জমায়েত না হওয়ারও নির্দেশনা রয়েছে। বাতিল করা হয়েছে নববর্ষের সব কর্মসূচি।

নতুন এই ভাইরাসটি ২০১৯-এনসিওভি নামে পরিচিতি পাচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, এটি করোনা ভাইরাসের নতুনতম প্রজাতি। এই ভাইরাস মূলত মানুষের শ্বাসতন্ত্রের মাধ্যমে ছড়ায়। সাধারণভাবে হাঁচি ও কাশির মাধ্যমে এই রোগ ছড়ায়। যে কারণে ভাইরাসজনিত রোগটি মহামারিতে পরিণত হওয়ার আশংকা প্রবল।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত