ঢাকা, শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪৯

প্রিন্ট

নৈশভোজে যা যা খাচ্ছেন ট্রাম্প-মেলানিয়া

নৈশভোজে যা যা খাচ্ছেন ট্রাম্প-মেলানিয়া

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম ভারত সফরের আজ শেষ দিন। নানা কর্মসূচিকে ঠাসা আজকের দিনটি তার। রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করতে মঙ্গলবার সকালেই রাজঘাট যান ট্রাম্প ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ট্রাম্পের সৌজন্যে মঙ্গলবার নৈশভোজের আয়োজন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এতে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পসহ প্রায় ১০০ অতিথি উপস্থিত থাকবেন বলে জানা গেছে। বিশ্বের ক্ষমতাধর দেশের প্রেসিডেন্ট ও তার পত্নীকে সমাদর করতে আয়োজনের কোনো কমতি নেই রাষ্ট্রপতি ভবনের কিচেন।

আরো পড়ুন: ফের মূর্খতার পরিচয় দিলেন ট্রাম্প!​

ট্রাম্প-মেলানিয়া দম্পতিকে কত রকমের পদ দিয়ে আপ্যায়ন করা হচ্ছে সেটি অবশ্য জানা যায়নি। তবে ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, নৈশভোজে তিনটি পর্ব থাকবে। হালকা মুখরোচক পদ আর পানীয় দিয়ে শুরু হবে খাবার পর্ব। এরপর পরিবেশন করা হবে মূল খাবার। সবার শেষে মিষ্টান্ন।

আরো পড়ুন: ট্রাম্পের নিরাপত্তায় পাঁচ হনুমান!

নৈশভোজ শুরু হবে পালং পাপড়ি, আলুর টিক্কা, স্যামন মাছের টিক্কা ও লেবু ধনেপাতার স্যুপ দিয়ে। মূল খাবারে থাকছে মরেল মাশরুম আর মটরশুঁটি দিয়ে করা পদ। এই মাশরুমের কেজি ১০ হাজার থেকে ৩০ হাজার রুপি। হিমালয়ের পাদদেশ থেকে এই মাশরুম সংগ্রহ করা হয়। আরও থাকছে ভেড়ার বিরিয়ানি, ভেড়ার রান দিয়ে করা সুস্বাদু পদ, ডাল রাইসিনা, পুদিনার রাইতার মতো খাবার। সব শেষে পরিবেশন করা হবে ডেজার্ট। এতে থাকবে বাদাম-আপেলের কেক, ভ্যানিলা আইসক্রিম, মালপোয়া ও রাবড়ি।

আরো পড়ুন: ভারত সফরে যা যা পেলেন ট্রাম্প​

অতিথিরা যখন নৈশভোজে থাকবেন, তখন হলরুমে হালকা সুরে বাজবে ইংরেজি ও হিন্দি গান। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভোজকক্ষে মৃদু সুরে বাজবে এরিক ক্ল্যাপটনের ‘ইউ লুক ওয়ান্ডারফুল টুনাইট’, এলটন জনের ‘ক্যান ইউ ফিল দ্য লাভ টুনাইট’, রোড স্টুয়ার্টের ‘হ্যাভ আই টোল্ড ইউ লেটলি’, এলভিস প্রিসলির ‘আই কা’ন্ট হেলপ ফলিং ইন লাভ উইথ ইউ’, দ্য বিটলসের ‘হে জুড’, মাইকেল জ্যাকসনের ‘ইউ আর দ্য ওয়ার্ল্ড’, হিন্দি ধ্রুপদি ‘চঁদনি কা চাঁদ’, ‘লাগ যা গালে’, ‘এক পেয়ার কা নাগমা হ্যায়’–এর মতো মন ভালো করে দেওয়া সব গান।

আরো পড়ুন: জ্বলছে গোটা দিল্লি, ভয়ঙ্কর বিপদে ট্রাম্প!

সোমবার স্থানীয় সময় সকাল ১১টা ৪০ মিনিটে সপরিবারে ভারতে এসে পৌঁছান ট্রাম্প দম্পতি। বিমানবন্দরে তাদের উষ্ণ অভ্যর্থনা জানান স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকে জাতির পিতা ও ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর স্মৃতি বিজরিত সবরমতী আশ্রম পরিদর্শন করেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর আশ্রম থেকে মোতেরা স্টেডিয়াম যান ট্রাম্প ও মোদি। এসময় পথের দু পাশে ভারত এবং আমেরিকার পতাকা হাতে দাঁড়িয়ে থাকা লোকজন ট্রোম্পকে স্বাগত জানান।

আরো পড়ুন: ট্রাম্প-মোদি বৈঠকের দিকে তাকিয়ে গোটা ভারত​

আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে নমস্তে ইন্ডিয়া অনুষ্ঠানে অংশ নেন ট্রাম্প। এসময় সেখানে ১ লাখ ১০ হাজারের মোত লোক উপস্থিত ছিলেন বলে জানাচ্ছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। যদিও সফর শুরু করার আগেই বিভিন্ন টুইটার বার্তায় ট্রাম্প বলেছিলেন, মোতেরা স্টেডিয়ামে তাকে অভ্যর্থনা জানাতে উপস্থিত থাকবে ৭০ থেকে ১ কোটি মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই নাকি তাকে এমনটি জানিয়েছেন বলেও দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এত মানুষের ভিড় কিভাবে সামাল দিবেন তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিলেন ট্রাম্প। কিন্তু তার অনুমান সত্য হয়নি।

আরো পড়ুন: মোদি-ট্রাম্প বৈঠকে গুরুত্ব পাবে কাশ্মীর ইস্যু​

নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে বক্তব্য রাখেন ট্রাম্প। শুরুতেই তিনি উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য ভারতবাসীকে ধন্যবাদ জানান মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘শুভকামনা ভারত, শুভকামনা আমেরিকা। আমরা ভারতকে ভালোবাসি ও সম্মান করি।’

তার আগে ট্রাম্প ও তার পরিবারের সদস্যদের স্বাগত জানিয়ে মোদি বলেন, ‘আপনাদের সবাইকে দেখে আমি অত্যন্ত আনন্দিত। আপনাদের সবার উপস্থিতি আমাদের দেশের গর্ব আরও অনেক বাড়িয়ে দিয়েছে। ১৩০ কোটি ভারতীয়দের পক্ষ থেকে ট্রাম্পকে নিমন্ত্রণ করছি।’

আরো পড়ুন: ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে ওবামা​

এদিকে ট্রাম্পের সফরের দ্বিতীয় দিনেও জ্বলছে দিল্লির বিভিন্ন এলাকা। মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের প্রথম দিনেই বিতর্কিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠছে দিল্লি। ওইদিন এই আইনের সমর্থক ও বিরোধিতাকারীদের মধ্যকার সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হয়েছেন বলে জানা যায়। এ অবস্থায় দিল্লির কমপক্ষে ১০টি এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত