ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৩৩ মিনিট আগে English

প্রকাশ : ০৩ মার্চ ২০২০, ১২:৩৯

প্রিন্ট

দাঙ্গার পর দিল্লির ড্রেনে ড্রেনে লাশ

দাঙ্গার পর দিল্লির ড্রেনে ড্রেনে লাশ

Evaly

অনলাইন ডেস্ক

দিল্লিতে সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে ভয়াবহ হামলার পর শহরের বিভিন্ন ড্রেন থেকে লাশ উদ্ধারের খবর মিলছে।

মঙ্গলবার ভারতের নিউজ পোর্টাল ওয়ান ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, গত পাঁচদিনে দিল্লির বিভিন্ন ডেন থেকে কমপক্ষে ১১২টি লাশ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে সর্বশেষ পাঁচটি লাশ উদ্ধার করা হয়েছে দাঙ্গার ৩ দিন পর গত রোববার ও সোমবার। ধারণা করা হচ্ছে, গত রোববার (২৩ ফেব্রুয়ারি) থেকে রাজধানীতে ছড়িয়ে পড়া সাম্প্রতিক দাঙ্গায় ওই ১১ জন প্রাণ হারিয়েছে। বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ।

তবে ড্রেনে পাওয়া মরদেহগুলোর বেশিরভাগই পচে গেছে। ফলে তাদের পরিচয় শনাক্ত করা যাচ্ছে না। ডিএনএ পরীক্ষার মাধ্যমে এসব মরদেহের পরিচয় শনাক্ত করা হবে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের সময় গত রোববার হঠাৎ করেই দিল্লিতে ওই ভয়াবহ দাঙ্গা ছড়িয়ে পড়ে। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী (সিএএ) আইনকে কেন্দ্র করে দিল্লির উত্তর-পূর্বের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়া ওই দাঙ্গা বুধবার পর্যন্ত স্থায়ী হয়। ওই দাঙ্গায় কমপক্ষে ৪৭ জন নিহত এবং আরও সাড়ে ৩শ মানুষ আহত হয়েছেন। হতাহতদের অধিকাংশই মুসলিম। এছাড়া অনেক ঘরবাড়ি ধ্বংস হয়েছে। কট্টরপন্থী হিন্দুদের হাত থেকে রক্ষা পায়নি মুসলিমদের ধর্মীয় স্থাপনা মসজিদও।

এই দাঙ্গার কারণে দেশ-বিদেশে বিপুলভাবে সমালোচিত হচ্ছে মোদি সরকার। বিরোধী দলগুলোর ধারণা, বিতর্কিত নাগরিকত্ব সংশোধণী আইন নিয়ে ভারত জুড়ে চলমান বিক্ষোভ নিয়ন্ত্রিত করতেই পরিকল্পিতভাবে এই বিক্ষোভ ছড়িয়ে দেয়া হয়েছে। ইতিমধ্যে দাঙ্গা চলাকালে দিল্লির পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার প্রচুর অভিযোগ জমা হয়েছে। শুধু তাই নয়, অনেক স্থানে পুলিশকেওমুসলিমদের বিরুদ্ধে দাঙ্গায় লিপ্ত হিন্দুদের সঙ্গে স্বতস্ফূর্তভাবে অংশ নিতে দেখা যায়।

এমএ/

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best