ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৪২ মিনিট আগে English

প্রকাশ : ০৬ মার্চ ২০২০, ১০:৩৪

প্রিন্ট

মুসলিম হত্যাযজ্ঞ বন্ধ করুন: ভারতকে খামেনি

মুসলিম হত্যাযজ্ঞ বন্ধ করুন: ভারতকে খামেনি

Evaly

আন্তর্জাতিক ডেস্ক

দিল্লি দাঙ্গা নিয়ে এবার মুখ খুললেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনি। তিনি এক টুইটবার্তায় মোদি সরকারের প্রতি মুসলিম হত্যা বন্ধ করার আহ্বান জানান। এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী দাঙ্গার সমালোচনা করায় ক্ষুব্ধ হয়েছিল ভারত।

ইরানের সর্বোচ্চ নেতা খামেনি বলেন, ভারতে মুসলমানদের হত্যা করার কারণে গোটা মুসলিম বিশ্বের হৃদয় আহত হয়েছে। উগ্র হিন্দু এবং উগ্র হিন্দুদের সমর্থনকারী দলগুলোর মোকাবেলায় ভারত সরকারকে রুখে দাঁড়াতে হবে এবং মুসলমান হত্যা বন্ধের মাধ্যমে মুসলিম বিশ্বে তাদের একঘরে হয়ে পড়া ঠেকাতে হবে।

সম্প্রতি ভারতের রাজধানী দিল্লির সংখ্যালঘু মুসলিমরা চরম সহিংসতার শিকার হন। গত ৩ দিনের (২৩-২৬ফেব্রুয়ারি) ওই দাঙ্গায় কমপক্ষে ৫৩ জন নিহত হয়েছে। কট্টরপন্থী হিন্দুরা মুসলমানদের ঘরবাড়ি ও মসজিদে আগুন ধরিয়ে দেয়। মুসলিম বিরোধী এই সহিংসতা ঠেকাতে কোনওরকম চেষ্টা করেনি পুলিশ। অনেক স্থানে তারা হামলাকারীদের সহায়তা করেছিল বলেও অভিযোগ মিলেছে।

এর আগে দিল্লি সহিংসতা নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জেরিফ এক টুইট বার্তায় ভারতের মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে অত্যাচার হচ্ছে এই অভিযোগ করে আলোচনার মাধ্যমে হিন্দু-মুসলিম সমস্যা সমাধানের আহ্বান জানান। এরপরেই নয়া দিল্লিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত আলি চেগিনিকে তলব করে মোদি সরকার। দিল্লি-হিংসার বিষয়টি পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ ইস্যু এবং এতে যেন নাক না গলায় ইরান, এই কড়া বার্তা দেওয়া হয় তাকে।

এই ঘটনার দু'দিন পর এবার দিল্লি-হিংসা নিয়ে মন্তব্য করতে ইরানের সর্বোচ্চ নেতা খামেনিকে। এ নিয়ে খামেনি নিজের টুইটে লেখেন, ‘ভারতে যেভাবে মুসলিমদের গণহত্যা করা হচ্ছে তাতে গোটা বিশ্বের মুসলমানরা দুঃখ পেয়েছেন। ভারতবর্ষকে ইসলামি বিশ্ব থেকে বিচ্ছিন্ন হওয়া আটকাতে ভারত সরকারের উচিত উগ্র হিন্দু এবং হিন্দুত্ববাদী দলগুলিকে দমন করা এবং মুসলিমদের গণহত্যা যাতে বন্ধ হয় তা নিশ্চিত করা।’

ইরানের সুরক্ষা ও বৈদেশিক নীতি সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণকারী খামেনি ইংরেজি, উর্দু, ফার্সি এবং আরবি ভাষায় টুইট করেন। সেই সঙ্গে একটি শিশুর ছবিও পোস্ট করা হয় যাতে দেখা যায়, দিল্লির সাম্প্রতিক সহিংসতায় নিহত ব্যক্তির দেহ দেখে সে কাঁদছে।

এর আগে সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ টুইট করেন, ‘ইরান ভারতীয় মুসলিমদের বিরুদ্ধে সংগঠিত সহিংসতার নিন্দা জানায়। বহু শতাব্দী ধরেই ইরান ভারতের বন্ধু। এই ধরণের নিরর্থক হিংসা পরিস্থিতি বন্ধ করে আমরা ভারত সরকারকে সমস্ত ভারতীয়ের মঙ্গল নিশ্চিত করার জন্যে অনুরোধ করছি। শান্তিপূর্ণ সংলাপ এবং আইন প্রয়োগের মাধ্যমেই ভবিষ্যতে সুন্দরভাবে এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করা সম্ভব হবে।’

জাভেদ জারিফের ওই টুইটের কড়া প্রতিবাদ জানিয়েছিল ভারত সরকার। তবে খামেনির টুইট নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি নয়াদিল্লি।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত