ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ২২:৩৩

প্রিন্ট

একই দেহে দ্বিতীয়বার সংক্রমণে সক্ষম করোনা

একই দেহে দ্বিতীয়বার সংক্রমণে সক্ষম করোনা

Evaly

জার্নাল ডেস্ক

একই দেহে দ্বিতীয়বার ঘটাতে সক্ষম করোনাভাইরাস। বিবিসি, ওয়ার্ল্ডোমিটার, রয়ল্যাব স্ট্যাটস এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ফেব্রুয়ারির শুরুর দিকে টোকিওর একটি হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত এক ব্যক্তি ভর্তি হয়েছিলেন। ওই ব্যক্তি কিছুদিন পর সেরে ওঠেন এবং হাসপাতাল ছেড়ে যান। কিন্তু কয়েকদিন পর লোকটির আবার জ্বর দেখা দেয়। হাসপাতালে ভর্তি হলে জানা যায়, তিনি পুনরায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

স্পেনের জীবাণু বিশেষজ্ঞ লুইস এনজুয়ানেস জানান, দেশটিতে অন্তত ১৪ শতাংশ মানুষের ক্ষেত্রে পুনরায় সংক্রমিত হবার ঘটনা ঘটেছে। তার মতে, এটি দ্বিতীয় সংক্রমণ নয়। বরং ভাইরাসটি শরীরের কোথাও লুকিয়ে ছিল, এবং পরে তা আবার ফিরে এসেছে। মানবদেহে এমন কিছু টিস্যু রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতার বাইরে থেকে যায়, সেখানে ভাইরাসটি অবস্থান নিতে পারে।

স্পেনের একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ জানান, সম্পূর্ণ নতুন ধরণের একটি ভাইরাস কীভাবে এতো দ্রুত একই দেহে দ্বিতীয়বার সংক্রমণ ঘটাতে পারে, সেটি বোঝার জন্য আরো বেশী সময় ও গবেষণার প্রয়োজন। বুধবার পর্যন্ত স্পেনে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৭,৬১০ জন এবং মৃত্যু হয়েছে ৩,৪৩৪ জনের।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত