ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ২৬ মার্চ ২০২০, ১০:২৬

প্রিন্ট

করোনা 'জয়ে' সুখবর দিলেন বিজ্ঞানী

করোনা 'জয়ে' সুখবর দিলেন বিজ্ঞানী

Evaly

জার্নাল ডেস্ক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্ত হয়েছেন সাড়ে চার লাখেরও বেশি মানুষ। বাংলাদেশেও এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পাঁচ জন প্রাণ হারিয়েছেন।

স্বভাবত কারণেই বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। পৃ‌থিবীর মানুষের মনে এখন একটাই জিজ্ঞাসা কবে ‌আবিষ্কার হবে এর ভ্যা‌কসিন? গবেষণাগারে চলছে সেই চেষ্টা। য‌দিও আশাবাদী হওয়ার মতো সুখবর এখনও চি‌কিৎসা‌বিজ্ঞানীরা দিতে পারেননি। তবে, আশার বাণী শুনিয়েছেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের জৈব পদার্থবিদ মাইকেল লে‌ভিট।

২০১৩ সালে রসায়নে নোবেল পুরস্কার পাওয়া এই গবেষক বলেন, ‘আমাদের এখন সবার আগে ভীতি দূর করতে হবে। ধ‌রে নি‌তে হ‌বে সব ঠিকঠাক হয়ে যাবে। এবং তা খুব দ্রুতই’।

লস অ্যাঞ্জেলেস টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে লেভিট জানান, মহাবিপর্যয়ের যে ধরনের সতর্কবার্তা দেওয়া হচ্ছে, তথ্য তা সমর্থন করে না। সংখ্যা এখনো গোলমেলে, তবে ধীরে ধীরে আক্রান্তের হার কমার প্রমাণ রয়েছে।

সামাজিক দূরত্ব সৃষ্টি ও ভ্যাকসিন দেওয়া করোনাভাইরাসের বিস্তার রোধের জন্য গুরুত্বপূর্ণ হলেও তা কঠিন বলে মন্তব্য করেন তিনি।

এর আগে, ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে তিনি পূর্বাভাস দেন, চীনে ৮০ হাজার আক্রান্ত হবে এবং ৩ হাজার ২৫০ জনের মতো মারা যেতে পারে। চীনে ৮১ হাজার ২১৮ জন আক্রান্ত হলেও মারা গেছেন ৩ হাজার ২৮১ জন। গেল বৃহস্পতিবার থেকে সেখানে নতুন করে আর কেউ আক্রান্ত হয়নি।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত