ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ০২:৫০

প্রিন্ট

অবশেষে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তির খোঁজ মিলেছে

অবশেষে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তির খোঁজ মিলেছে

Evaly

জার্নাল ডেস্ক

অবশেষ প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া সেই ‘পেশেন্ট জিরো’ রোগীর সন্ধান মিলেছে। এতোদিন বিজ্ঞানীরা হন্যে হয়ে খুঁজছিলেন এই ভাইরাসে আক্রান্ত হওয়া প্রথম ব্যক্তিকে। অবশেষে খোঁজ মিলেছে সেই রোগীর।

তারা মনে করছেন ‘পেশেন্ট জিরো’ রোগীকে ভালভাবে পরীক্ষা-নিরীক্ষা করলেই এ ভাইরাস প্রতিরোধের উপায় এবং ভ্যাকসিন বের করা সহজ হবে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টাইমস জানিয়েছে, প্রথম করোনায় আক্রান্ত হওয়া ওই রোগীর নাম গুইশিয়ান। ৬৭ বছর বয়সী এই মহিলা চীনের উহান শহরের বাজারে চিংড়ি বিক্রি করতেন।

এদিকে, মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ওয়েই গুইশিয়ান গত বছরের ১০ই ডিসেম্বর হুনান সি ফুড মার্কেটে চিংড়ি বিক্রির সময় অসুস্থ হয়ে পড়েন। প্রথম ফ্লু’র মতো উপসর্গ নিয়ে হাসপাতালে যান গুইশিয়ান। প্রথমে তাকে একটি ইঞ্জেকশন দেয়া হয়। কিন্তু, প্রতিনিয়তই দুর্বল হয়ে পড়ছিলেন গুইশিয়ান। দুদিন পর উহানের ইলেভেন্থ হাসপাতালে যান। সেখানেও ধরা পড়েনি করোনাভাইরাস। পরে ১৬ই ডিসেম্বর ওই অঞ্চলের সবচেয়ে বড় উহান ইউনিয়ন হাসপাতালে চিকিৎসার জন্য যান গুইশিয়ান। সেখান থেকেই বলা হয় তার শরীরে কঠিন রোগ বাসা বেঁধেছে।

এরপর গুশিয়ানের মতো উপসর্গ নিয়ে হুনান মার্কেটের অনেকেই উহানের ওই হাসপাতালে যান। ডিসেম্বরের শেষ দিকে গুশিয়ানকে কোয়ারেন্টিনে রাখা হয়। পরে, নিশ্চিত হওয়া যায় তার শরীরে করোনাভাইরাসের উপসর্গ মেলে।

চিকিৎসকদের ধারণা উহানের সামুদ্রিক খাবার বিক্রির ওই মার্কেট থেকেই সারা বিশ্বে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত