ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

করোনায় আক্রান্ত আরও ৬ বাঘ ও সিংহ!

কাশছে আরও ৬ বাঘ ও সিংহ

যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের ব্রংস চিড়িয়াখানায় একটি বাঘ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এছাড়া, শুকনা কাশিতে ভুগছে আরও তিন বাঘ এবং তিন সিংহ।

ব্রংসকে হচ্ছে যুক্তরাষ্ট্রের বৃহত্তম চিড়িয়াখানাগুলোর অন্যতম। এ ছাড়া, মার্কিন মহানগরীগুলোতে যে সব চিড়িয়াখানা রয়েছে তাদের মধ্যে ব্রংসেরটাই সবচেয়ে বড়।

ব্রংস চিড়িয়াখানার ব্যবস্থাপনায় রয়েছে মার্কিন বন্যপ্রাণী সংরক্ষণ সমাজ। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, একজন কর্মীর মাধ্যমে এ সব প্রাণীর দেহে করোনা সংক্রমণ ঘটেছে।

চিড়িয়াখানার ওই কর্মী এ সব প্রাণীর দেখভাল করে থাকেন। তবে করোনার বাহক হলেও ওই ব্যক্তির মধ্যে এখনও করোনার কোনও উপসর্গ দেখা যায় নি।

চার বছর বয়সী মালয়েশিয়ার বাঘিনী নাদিয়াকে পরীক্ষা করে কোভিড-১৯’এ আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

এছাড়া শুকনো কাশিতে ভুগছে নাদিয়ার বোন আজুল এবং আরও দু’টি আমুর প্রজাতির বাঘিনী এবং আফ্রিকার তিন সিংহ। অবশ্য, তাদের করোনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করা হচ্ছে কিনা তা নিয়ে পরিষ্কার কিছু জানা যায় নি।

বড় বিড়াল প্রজাতির এই ছয় প্রাণীরই খাবারের প্রতি টান কিছুটা কমলেও তারা সেরে উঠছে বলে জানা গেছে। চিড়িয়াখানার পশু চিকিৎসকরা তাদের ওপর সব সময় নজর রাখছেন।

প্রাণীগুলো পুরোপুরি সেরে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন চিড়িয়াখানার কর্মীরা।

তবে বাঘ বা সিংহের করোনায় আক্রান্ত হওয়ার কোনও ঘটনা জানা নেই বলেও স্বীকার করেছেন তারা। তারা বলেন, এবারই প্রথম বাঘ করোনায় আক্রান্ত হলো।

এর আগে বেলজিয়াম এবং হংকংয়ে দু’টি বিড়াল করোনার শিকার হয়েছিল। পাশাপাশি কুকুরও এ রোগে আক্রান্ত হয়েছে।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত