ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৬ মিনিট আগে
শিরোনাম

ভারতে এপ্রিলেই বেকার হয়েছে ১২২ মিলিয়ন মানুষ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ মে ২০২০, ২২:৩৪

ভারতে এপ্রিলেই বেকার হয়েছে ১২২ মিলিয়ন মানুষ

ভারতে শুধু মাত্র এপ্রিলেই বেকার হয়েছে ১২২ মিলিয়ন মানুষ । বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ভারতে বর্তমানে বেকারত্বের হার সর্বোচ্চ ২৭.১ শতাংশ যা যুক্তরাষ্ট্রের চারগুণ বেশি। এ তথ্য জানিয়েছে দ্য সেন্টার ফর মনিটরিং দ্য ইনডিয়ান ইকনোমি (সিএমআই)।

ভারত বেকারত্বের তথ্য প্রকাশ করে না। সিএমআইর তথ্য ব্যাপকভাবে গৃহিত। করোনার বিস্তার ঠেকাতে ২৫ মার্চ থেকে ভারতজুড়ে চলছে লকডাউন। এতে অনেক প্রতিষ্ঠান বন্ধ এবং বিপুল মানুষ চাকরি হারাচ্ছে।

এপ্রিলে ভারতে বেকারত্ব ছিলো ২৩.৫ শতাংশ মানুষ; মার্চের চেয়ে ৮.৭ শতাংশ বেশি। মূলত লকডাউনের কারণে অর্থনীতির চাকা বন্ধ থাকায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। হাসপাতাল, ওষুধ কারখানা ও খাদ্য সরবরাহ প্রতিষ্ঠান ছাড়া সব কিছুই বন্ধ রয়েছে।

বেকার ১২২ মিলিয়ন মানুষের মধ্যে ৯১.৩ মিলিয়ন ক্ষুদ্র ব্যবসায়ী ও মজুর। ১৭.৮ মিলিয়ন বেতনভুক্ত কর্মী এবং নিজের প্রতিষ্ঠানে কর্মরত ১৮.২ মিলিয়ন মানুষও চাকরি হারিয়েছেন।

ভারতের অন্যতম বড় আয়ের খাত কৃষি। এ খাতের শ্রমিকরা মার্চ ও এপ্রিল মাসেও কাজ করেছে। বিশেষজ্ঞরা বলছেন, লকডাউনের কারণে অর্থনীতির ক্ষতির আকার বাড়ছেই।

সিএমআইর সিইও মহেশ ভাইয়াস বলেন, অর্থনীতির চাকা সচল রাখতে সরকার কিছু অর্থনৈতিক অঞ্চল খুলে দিচ্ছে। শুধু এগুলো খুলে দিলেই হবে না। তার আগে মানুষ, পণ্য ও সেবা স্বাভাবিক রাখতে হবে। টাকার প্রবাহ বাড়াতে হবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত