ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ২০ মে ২০২০, ১৭:২৫

প্রিন্ট

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ অর্ধ কোটি ছাড়ালো

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ অর্ধ কোটি ছাড়ালো

Evaly

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারিতে আক্রান্তের সংখ্যা অর্ধ কোটি ছাড়িয়েছে। মারা গেছে আরও সোয়া ৩ লাখ মানুষ। বিশ্বে আক্রান্ত ও মৃত্যুতে এখনও শীর্ষ স্থানটি ধরে রেখেছে যুক্তরাষ্ট্র।

ওয়ার্ল্ডোমিটারের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী এ মুহূর্তে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ মহামারিতে মোট আক্রান্ত হয়েছে ৫০ লাখ ৪ হাজার ১৩৬ জন। এর মধ্যে মারা গেছে মোট ৩ লাখ ২৫ হাজার ২৩৯ জন। এছাড়া সুস্থ হয়েছেন আরও ১৯ লাখ ৭২ হাজার ১৬৭ জন।

বিশ্বের বিভিন্ন দেশে এখনও চিকিৎসাধীন রয়েছে আরও ২৭ লাখ ৬ হাজার ৭৩৯ জন। এদের মধ্যে ৪৫ হাজারের বেশি মানুষের অবস্থা আশঙ্কাজনক।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৫৪২ জনের।

মৃতের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ৩৪১ জন। তৃতীয় স্থানে থাকা ইতালিতে মৃতের সংখ্যা ৩২ হাজার ১৬৯। চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে মৃতের সংখ্যা ২৮ হাজার ২২। পঞ্চম স্থানে থাকা স্পেনে মৃতের সংখ্যা ২৭ হাজার ৭৭৮ জন।

তবে আক্রান্তের মোট সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরই অবস্থান করছে রাশিয়া। সেখানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩ লাখ ৮ হাজার ৭০৫ জন। আক্রান্তের তুলনায় মৃত্যুর সংখ্যা অনেকটাই কম, ২ হাজার ৯৭২ জন। এরপর তৃতীয় স্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে মোট আক্রান্ত হয়েছে ২ লাখ ৭১ হাজার ৮৮৫ জন এবং মারা গেছে ১৭ হাজার ৯৮৩ জন।

করোনার উৎপত্তিস্থল হিসাবে পরিচিত চীনে মোট আক্রান্ত হয়েছে মোট ৮২ হাজার ৯৮৫ জন এবং মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন। তবে দীর্ঘদিন ধরেই তারা করোনা পরিস্থিতিকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে। যে কারণে ওয়ার্ল্ডোমিটার তালিকার শীর্ষ স্থান থেকে একেবারে ১৩ নাম্বারে নেমে গেছে চীন। আর দীর্ঘদিন ধরে দেশটিতে করোনায় কোনও মৃত্যুর ঘটনাও ঘটেনি।

অন্যদিকে করোনা পরিস্থিতির ক্রমশ খারাপ হওয়ার কারণে চীনকে ছাড়িয়ে তালিকার ১২ ও ১১ নাম্বারে উঠে এসেছে যথাক্রমে পেরু ও ভারত। ভারতে মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৬ হাজার ৮৮৬ জন এবং মৃত্যু ৩ হাজার ৩০৩ জন। পেরুতে আক্রান্ত ৯৯ হাজার ৪৮৩ এবং মৃত্যু প্রায় ৩ হাজার।

প্রসঙ্গত, গত বছরের ২৯ ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। পরে চীনের সীমানা পেরিয়ে এটি বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ এই সংকটকে মহামারি হিসাবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এমএ/

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত