ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২১ মে ২০২০, ২০:০৩

প্রিন্ট

১৮টি দেশে কাজ বন্ধ অক্সফামের, ছাঁটাই হবে দেড় হাজার কর্মী

১৮টি দেশে কাজ বন্ধ অক্সফামের, ছাঁটাই হবে দেড় হাজার কর্মী

Evaly

জার্নাল ডেস্ক

করোনাভাইরাসের কারণে ১৮টি দেশে কাজ বন্ধ করবে অক্সফাম এবং ছাঁটাই হবে দেড় হাজার কর্মী। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

করোনা মহামারীর প্রভাবে তহবিল সংকটের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে বৈশ্বিক চ্যারিটি সংস্থাটি। এই দেশগুলোর মধ্যে রয়েছে আফগানিস্তান, যেখানে অক্সফাম প্রায় ৫০ বছর ধরে কাজ করে আসছিলো।

যে দেশগুলো থেকে অক্সফাম কার্যক্রম গুটিয়ে নেবে সেগুলো হলো- পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলংকা, থাইল্যান্ড, তাজিকিস্তান, হাইতি, ডোমিনিক রিপাবলিক, কিউবা, প্যারাগুয়ে, মিশর, তানজানিয়া, সুদান, বুরুন্ডি, রুয়ান্ডা, সিয়েরা লিওন, বেনিন, লাইবেরিয়া ও মৌরিতানিয়া।

হাইতির যৌন হয়রানি কাণ্ডের কারণে ইতোমধ্যেই ব্রিটেনের জনগণের কাছ থেকে অনুদান নেয়া প্রায় বন্ধ হয়ে পড়েছে। সংস্থাটি ইউরোপের বেশিরভাগ দেশের মার্কেটের ওপর অনুদানের জন্য নির্ভর, প্রতি সপ্তাহে তারা এই উৎস থেকে আয় করতো প্রায় ৫ মিলিয়ন পাউন্ড। এছাড়া অক্সফামের তহবিল সংগ্রহের অন্যান্য উৎসও বন্ধ হয়ে গিয়েছে।

অক্সফাম বর্তমানে ৬৬টি দেশ ও ২০টি অনুমোদিত প্রতিষ্ঠানে কাজ পরিচালনা করে। এর মধ্যে ৪৮টি দেশে অক্সফাম স্ব-উপস্থিতি বজায় রাখবে ও ছয়টি দেশ নতুন স্বাধীন অনুমোদিত সদস্য হিসেবে কাজ করবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত