ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০২০, ১৮:০৮

প্রিন্ট

জেএমবির শীর্ষ নেতা কলকাতায় গ্রেপ্তার

জেএমবির শীর্ষ নেতা কলকাতায় গ্রেপ্তার
জার্নাল ডেস্ক

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) ভারতীয় শাখার এক শীর্ষ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। আনন্দবাজার ও হিন্দুস্থান টাইমস এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন কলকাতার পুলিশ। গেপ্তারকৃত জঙ্গি নেতার নাম আবদুল করিম ওরফে বড় করিম। তার ওপর সংগঠনের অর্থ জোগাড় ও বিস্ফোরক সরবরাহের ভার ছিল বলে এসটিএফের গোয়েন্দারা জানায়।

করিম মুর্শিদাবাদের জঙ্গিপুর এলাকায় ‘ছদ্মবেশে’ লুকিয়ে ছিলেন। তার কাছ থেকে বেশ কিছু ‘গুরুত্বপূর্ণ কাগজপত্র’ জব্দ করা হয়েছে। শুক্রবার তাকে আদালতে তুলে রিমান্ড আবেদন করার কথা পুলিশের।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার মুর্শিদাবাদের সূতি থানা এলাকা আবদুল করিম ওরফে বড় করিম নামে পরিচিত ওই জেএমবি নেতাকে গ্রেপ্তার করেন কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্সের (এসটিএফ) সদস্যরা। । এসময় করিম পশ্চিমবঙ্গে জেএমবির অন্যতম শীর্ষ সংগঠক হিসেবে কাজ করছিলেন বলেও জানায় সংবাদমাধ্যমগুলো।

এসটিএফের গোয়েন্দাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছরে বড় করিম বাংলাদেশেও জেএমবির সালাউদ্দিন গোষ্ঠীর লোকজনদের সঙ্গে দেখা করেছেন এবং বৈঠক করেছেন। করিমের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল সালাউদ্দিন এবং বাংলাদেশে জেএমবির অন্য এক শীর্ষ নেতা মাস্টারের। এরা দুজন ২০১৫ সালে করিমের বাড়িতেও থেকে গিয়েছেন।

বাংলাদেশের ‘গোয়েন্দাদের কাছে পাওয়া’ শীর্ষ এবং সক্রিয় জেএমবি নেতাদের তালিকায় প্রথম সারিতে করিমের নাম ছিল বলেও এক পুলিশ কর্মকর্তার বরাতে দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে।

শুক্রবার এ প্রসঙ্গে বাংলাদেশের কাউন্টার টেরোরিজম অ্যন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) অতিরিক্তি উপ-কমিশনার মো. সাইফুল ইসলাম বলেন, ভারতীয় পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়েছে তবে এখনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। বাংলাদেশে এ নামে সক্রিয় কেউ নেই। তবে ওপাশে আছে কিনা…জঙ্গিদেরতো একাধিক নাম থাকে। হয়ত দেখা গেল ওই লোককে আমরা অন্য নামে চিনি। এসময় এসটিএফের কাছে তথ্য চাওয়া হয়েছে এবং তথ্য পেলেই বোঝা যাবে বলেও জানান তিনি।

বাংলাদেশে জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত