ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ৩০ মে ২০২০, ০৮:৪৬

প্রিন্ট

করোনা সংক্রমণ ৬০ লাখ ছাড়িয়েছে, মৃত্যু ৩৬৬৮০৯ জন

করোনা সংক্রমণ ৬০ লাখ ছাড়িয়েছে, মৃত্যু ৩৬৬৮০৯ জন
করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় চীনকে ছাড়িয়েছে ভারত
অনলাইন ডেস্ক

বিশ্বে করোনা সংক্রমণ হ্রাস পাওয়ার কোনও সম্ভবনাই দেখা যাচ্ছে না। বরং সম্প্রতিক দিনগুলোতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে বিশ্বের আরও ১ লাখ ২৫ হাজারের বেশি মানুষ। একদিনে এটিই সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়ে গেছে।

২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন তিন লাখ ৬৬ হাজার ৮০৯ জন। এদের মধ্যে শুক্রবার একদিনেই মারা গেছে প্রায় ৫ হাজার মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, শুক্রবার মধ্যরাত পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের আরও ১ লাখ ২৫ হাজার ৫১১ জন আক্রান্ত হয়েছে। ফলে এই মুহূর্তে বিশ্বের করোনা আক্রান্তের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ লাখ ৩০ হাজার ২৯৪ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২৬ লাখ ৫৯ হাজার ২৫০ জন। এখনও চিকিৎসাধীন রয়েছেন আরও ৩০ লাখ ৪ হাজার ২৩৫ জন। এদের মধ্যে ৫৩ হাজারের বেশি রোগীর অবস্থা সঙ্কটাপন্ন।

বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে দীর্ঘদিন ধরে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবারও দেশটিতে ২৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে আরও ১ হাজার ২১২ জন। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ১৭ লাখ ৯৩ হাজার ৫৩০ জন এবং মোট মারা গেছে ১ লাখ ৪ হাজার ৫৪২ জন।

তবে ওইদিন বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে ব্রাজিলে। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছে ২৯ হাজার ৫২৬ জন এবং মারা গেছে প্রায় ১২শ’মানুষ। এ নিয়ে টানা তিন দিন ধরে হাজারের ওপরে মৃত্যু দেখল ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ৪ লাখ ৬৮ হাজার ৩৩৮ জন এবং মোট মৃত্যু ২৭ হাজার ৮৪৪ জন।

করোনা তালিকার তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। সেখানে মোট আক্রান্ত ৩ লাখ ৮৭ হাজার ৬২৩ জন এবং মোট মৃত্যু ৮ হাজার ৫৭২ জন।

তালিকার সেরা ছয়ে থাকা অন্য ৩টি দেশ হচ্ছে যথাক্রমে- স্পেন (আক্রান্ত ২ লাখ ৮৫ হাজার ৬২৩; মৃত্যু ২৭ হাজার ১২১), যুক্তরাজ্য (আক্রান্ত ২ লাখ ৭১ হাজার ২২২; মৃত্যু ৩৮ হাজার ১৬১) ও ইতালি (আক্রান্ত ২ লাখ ৩২ হাজার ২৪৮; মৃত্যু ৩৩ হাজার ২২৯)।

এছাড়া ফের সংক্রমণ বেড়েছে জাপান, দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সে। এ কারণে দক্ষিণ কোরিয়ায় স্কুলগুলো আবারও বন্ধ ঘোষণা করেছে সে দেশের সরকার।

এদিকে আক্রান্তের সংখ্যার পর এবার মৃত্যু সংখ্যায়ও চীনকে ছাড়িয়ে গেছে ভারত। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৩ হাজার ৪৯১ জন এবং মারা গেছে প্রায় ৫ হাজার মানুষ। ফলে ইরান ও তুরস্ককে ছাড়িয়ে করোনা তালিকার নবম স্থানে উঠে এসেছে দেশটি।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best