ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ফ্লয়েড হত্যা: যুক্তরাষ্ট্রে ষষ্ঠ দিনেও ব্যাপক সহিংসতা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ জুন ২০২০, ১৪:১১  
আপডেট :
 ০১ জুন ২০২০, ১৪:১৬

ফ্লয়েড হত্যা: যুক্তরাষ্ট্রে ষষ্ঠ দিনেও ব্যাপক সহিংসতা

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে অন্তত ৪০টি শহরে কারফিউ জারি করা হয়েছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই কারফিউ ভেঙ্গে রাস্তায় নেমেছে বিক্ষোভকারীরা।

পুলিশ হেফাজতে এ মৃত্যুর ঘটনার প্রতিবাদে ‍ষষ্ঠ দিনেও যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে। জন্ম দিয়েছে ব্যাপক উত্তেজনার।

বিবিসি বাংলা জানায়, নিউইয়র্ক, শিকাগো, ফিলাডেলপিয়া ও লস এঞ্জেলসে দাঙ্গা পুলিশের সাথে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাস ও মরিচের গুড়া নিক্ষেপ করে পুলিশ।

রোববার কয়েকটি জায়গায় পুলিশের গাড়ীতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। লুটপাটের খবর পাওয়া গেছে ক্যালিফোর্নিয়ার স্যান্টা মনিকায়।

মৃত্যুর ঘটনার প্রতিবাদ জানিয়ে ডেনভারে হাজার হাজার মানুষ মুখে বেঁধে ও পেছনে হাত রেখে বিভিন্ন শ্লোগান দিয়ে প্রতিবাদে অংশ নিয়েছে।

এদিকে মিনিয়াপোলিসে বিক্ষোভকারীদের ওপর চালিয়ে দেয়া লরি চালককে আটক করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিওতে দেখা যায়, বিপরীত দিক থেকে দ্রুতগামী লরি আসতে দেখে বিক্ষোভকারীরা দুইপাশে ছিটকে যায়। এক পর্যায়ে লরিটি থেমে গেলে বহু লোক লরিটিকে ঘিরে ধরে চালককে তার আসন থেকে নামিয়ে এনে মারধর করে। পরে চালককে অল্প আহত অবস্থায় হাসপাতালে নেয়া হয়।

জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় আটলান্টায় ২ পুলিশ কর্মকর্তাকে শক্তি প্রয়োগের দায়ে বরখাস্ত করা হয়েছে। এক সপ্তাহ আগে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে বিক্ষোভ শুরুর পর প্রায় ১০০ ব্যক্তিকে আটক করা হয়েছে।

মিস্টার ফ্লয়েডকে হত্যার দায়ে একজন সাবেক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত