ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

রামমন্দিরে মিলল ‘অশোকের আমলের’ বুদ্ধ মূর্তি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ জুন ২০২০, ২২:৩৫

রামমন্দিরে মিলল ‘অশোকের আমলের’ বুদ্ধ মূর্তি
ছবি: সংগৃহীত

অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির নির্মাণের অনুমতি দিয়েছে আদালত। এখন অযোধ্যার সেই রামমন্দির নির্মাণস্থল থেকেই উদ্ধার হয়েছে বুদ্ধ মূর্তি, ধর্ম চক্র ও অন্যান্য নিদর্শন সামগ্রী।

উদ্ধার হওয়া এই বুদ্ধ মূর্তি, ধর্ম চক্র ও নিদর্শন সামগ্রীগুলির যথাযথ সংরক্ষণের দাবি তুলল নর্থ বেঙ্গল বৌদ্ধিস্ট সোসাইটি। ইতিমধ্যেই এই মর্মে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে স্মারকলিপি পাঠিয়েছে সোসাইটি।

বৃহস্পতিবার নর্থ বেঙ্গল বৌদ্ধিস্ট সোসাইটির পক্ষে তাদের সাধারণ সম্পাদক জলপাইগুড়ির বানারহাট এলাকার বাসিন্দা শ্রীযুক্ত বিজয় বড়ুয়া রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে ইমেল মারফত একটি স্মারকলিপি প্রদান করেন।

তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশে উত্তরপ্রদেশের অযোধ্যায় রামমন্দির নির্মাণের জন্য জমি সমতলীকরণের কাজ চলছে। সেই কাজ চলাকালীন-ই ওই এলাকা থেকে বুদ্ধের কিছু মূর্তি, ধর্ম চক্র সহ অন্যান্য সামগ্রী পাওয়া যায়।

এই সামগ্রীগুলি সবই সম্রাট অশোকের আমলের বলে ধারণা। ফলে এগুলির প্রত্নতাত্ত্বিক গুরুত্বও অপরিসীম। তাই নর্থ বেঙ্গল বৌদ্ধিস্ট সোসাইটির পক্ষ থেকে এই সামগ্রীগুলি যথাযথ সংরক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়। আর সেই দাবি জানিয়েই রাষ্ট্রপতির দৃষ্টি আকর্ষণ করতে এদিন ইমেল মারফৎ স্মারকলিপি পাঠানো হয়েছে। এমনটাই জানান বিজয় বড়ুয়া। সূত্র: জি নিউজ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত