ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

মুদ্রার অবমূল্যায়ন: বিক্ষোভের আগুনে পুড়ছে লেবানন

মুদ্রার অবমূল্যায়ন: বিক্ষোভের আগুনে পুড়ছে লেবানন

মুদ্রার দাম কমে যাওয়ার জের ধরে বিক্ষোভের আগুনে জ্বলছে গোটা লেবানন। দেশটিতে মাত্র দু’দিনে একধাক্কায় ২৫ শতাংশ দাম কমে গিয়েছে মুদ্রার। এর প্রতিবাদে বৃহস্পতিবার সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে আসে হাজার হাজার বিক্ষুব্ধ মানুষ। তারা দেশজুড়ে রাস্তা আটকে বিক্ষোভ প্রদর্শন করে। টায়ার, বাতিল যানবাহন ও অন্যান্য সামগ্রী জ্বালিয়ে অবরুদ্ধ করে রাখা হয় বিভিন্ন সড়ক। এসময় পুলিশের সাথে সংঘর্ষে কমপক্ষে ৪১ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বেশ কয়েক মাস ধরেই অর্থনৈতিক সংকট চলছে। এ অবস্থায় মুদ্রার দাম কমে যাওয়ায় তা মুদ্রাস্ফীতির আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতিতে উত্তর আক্কর এবং ত্রিপোলি থেকে সেন্ট্রাল জুক, পূর্ব বেক্কা ভ্যালি, বেইরুট এবং দক্ষিণ টিয়ার এবং নাবাতিয়ের মতন জায়গায় বিক্ষোভ প্রদর্শনের ভয়াবহ ছবি উঠে এসেছে। প্রতিবাদের পারদ এতটাই চড়েছে যে আগুন জ্বালিয়ে দেওয়া হয়েছে সেন্ট্রাল ব্যাঙ্কে এবং ভাঙচুর চালানো হয়েছে একাধিক বেসরকারি প্রাইভেট ব্যাকেও।

বিভিন্ন এলাকায় সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ভয়ঙ্কর সব ছবি উঠে এসেছে। এতে গোটা দেশে প্রচুর মানুষ আহত হয়েছে। কেবল রাজধানী ত্রিপোলিতেই কমপক্ষে ৪১ জন আহত হয়েছেন। এ তথ্য জানিয়েছে জানিয়েছে লেবানন রেড ক্রস।

বিক্ষোভে অংশ নেয়া ২৬ বছরের একজন বেকার কম্পিউটার ইঞ্জিনিয়ার আলি কাসিম জানান, ‘আমি বিরক্ত। নেতারা আমাদের হৃদয় এইভাবে জ্বালিয়ে দিতে পারলে সেই আঁচ তাঁদের কাছেও পৌঁছুবে।’

গত ছ’মাসে চাকরি হারিয়ে বেকার হয়েছেন বহু লেবালিজ। একশর বেশি ব্যবসা বন্ধ হয়েছে। ডলারের দামের সঙ্গে লেবানিজ পাউণ্ডের দাম হু-হু করে কমে গিয়েছে।

এ বিষয়ে শুক্রবার প্রেসিডেন্ট মিচেল আউনের নেতৃত্বে প্রেসিডেন্সিয়াল প্যালেসে একটি বৈঠক করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী হাসান ডায়াব। মাত্র তিন মাস আগে ক্ষমতায় আসা ডায়াব সরকারের কাছে বর্তমান অর্থনৈতিক এবং আর্থিক সংকট কাটিয়ে ওঠা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

প্রতিবাদের কালো ধোঁয়ায় ঢেকেছে বেইরুট লাগোয়া মসজিদ এবং চার্চ। চাকরি থেকে ছাটাইয়ের মাঝে বেড়ে গিয়েছে খাবারের দাম। বিশ্বব্যাঙ্ক ইতিমধ্যেই জানিয়েছে, চলতি বছর লেবাননে দারিদ্রতার হার ৫০ শতাংশে গিয়ে দাঁড়াবে।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত