ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০৪ জুলাই ২০২০, ১৮:১৫

প্রিন্ট

ইরানের পরমানবিক কেন্দ্রে ইসরায়েলের সাইবার হামলা

ইরানের পরমানবিক কেন্দ্রে ইসরায়েলের সাইবার হামলা
জার্নাল ডেস্ক

ইসরায়েলি এফ-৩৫, সাইবার হামলায় ইরানের নাতাঞ্জ পরমানবিক কেন্দ্রে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্পুটনিক, আল-জারিদার, ইরনা ও নিউইয়র্ক টাইমস এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে গত সপ্তাহে ইরানের পারচিন মিলিটারি কমপ্লেক্স ও নাতাঞ্জ পারমানবিক কেন্দ্রে ইসরায়েল হামলা চালিয়েছে। ইসরায়েলের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য মেলেনি।

নিউইয়র্ক টাইমস মধ্যপ্রাচ্যের এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলছে নাতাঞ্জ পারমানবিক কেন্দ্রে বিস্ফোরক ডিভাইস বসানো হয়েছিল। বিস্ফোরণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে পারমানবিক ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম ইরান ভূগর্ভে পরিচালনা করে থাকে।

ইরানের পক্ষ থেকে বিস্ফোরণে গ্যাস পাইপলাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কথা প্রথমে বলা হয়। এরপর জানানো হয় ইরানের দুর্ঘটনা-কবলিত পরমাণু স্থাপনা থেকে পারমাণবিক নিঃসরণ হয়নি। নাতাঞ্জ পরমাণু স্থাপনায় নির্মীয়মান যে শেডে দুর্ঘটনা ঘটেছে তাতে কোনো পারমাণবিক পদার্থ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ বলেছে, সম্প্রতি নাতাঞ্জ পরমাণু স্থাপনায় যে দুর্ঘটনা ঘটেছে তার মূল কারণ উপযুক্ত সময়ে ঘোষণা করা হবে। পরিষদের মুখপাত্র কেইভান খোশরাভি জানান, বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞরা ভিন্ন ভিন্ন ধারণা নিয়ে তদন্ত শুরু করেছেন।

হামলার দায় স্বীকার করে বিবিসি ফারসি শাখায় একটি ইমেইল পাঠায় হোমল্যান্ড প্যান্থারস নামে একটি গ্রুপ। ইরানি মিডিয়ায় এসব হামলার খবর আসার ৮ ঘন্টা আগে বিবিসি ফারসি শাখায় ওই ইমেইলটি আসে। রেডিও ফারদা

ইরানি বার্তা সংস্থা ইরনার এক সংবাদ বিশ্লেষণে বলা হয়ে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সীমা অতিক্রম করেছে। এর আগেও নাতাঞ্জ পারমানবিক কেন্দ্রে হামলার ঘটনা ঘটেছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত