ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের বিরুদ্ধে আবারও তদন্তের আহ্বান অ্যামনেস্টির

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ জুলাই ২০২০, ১৬:৩১

মিয়ানমারের বিরুদ্ধে আবারও তদন্তের আহ্বান অ্যামনেস্টির

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বিরুদ্ধে আবারও যুদ্ধাপরাধের তদন্তের আহ্বান জানিয়েছেন আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আলজাজিরা ও সিএনএন এর প্রাতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এ বিষয়ে বুধবার নতুন একটি রিপোর্ট প্রকাশ করেছে অ্যামনেস্টি। রিপোর্টে বলা হয়, মার্চ ও এপ্রিলে চীন রাজ্যে বেশ কিছু গ্রামে মিয়ানমারের সেনাবাহিনী বোমা হামলা করেছে এমন নতুন তথ্যপ্রমাণ সংগ্রহ করেছে তারা। এসব হামলায় মারা গেছেন এক ডজনেরও বেশি মানুষ। অ্যামনেস্টিকে একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ১৪ ও ১৫ই মার্চ পালেত্ব টাউনশিপে বিমান হামলায় মারা গেছেন তার এক আঙ্কেল, ভাই ও ওই ভাইয়ের ১৬ বছর বয়সী এক বন্ধু। একই গ্রামের আরেকটি পরিবারের দু’ব্যক্তি বলেছেন, বোমা হামলায় সাত বছর বয়সী একটি বালক সহ মারা গেছেন ৯ জন।

আলজাজিরা জানায়, নিহত কিশোরের বাবা অ্যামনেস্টিকে বলেছেন, আমার পরিবার ধ্বংস হয়ে গেছে। পালেত্ব এলাকায় ৭ই এপ্রিল আরেক দফা বিমান হামলা করা হয়। এতে সাত জন নিহত ও আট জন আহত হন। একজন কৃষক এমন সাক্ষ্য দিয়েছেন।

এসব বৈষম্যহীন হামলায় যেহেতু বেসামরিক লোকজন মারা গেছেন তাই একে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর নৃশংসতার তদন্ত করছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। প্রায় তিন বছর আগে ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে নৃশংস নির্যাতন শুরু করে সেনাবাহিনী।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত